দিনের খবর প্রথম পাতা

অধিকাংশ শেয়ারের দর সংশোধন

মুস্তাফিজুর রহমান নাহিদ: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানি ও ফান্ডের শেয়ার এবং ইউনিট দর সংশোধন করা হয়েছে। এ কারণে দিন শেষে কমতে দেখা গেছে সিংহভাগ কোম্পানির শেয়ারদর। মূলত বিনিয়োগকারীদের মুনাফা তোলার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়।

গতকালের বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সকাল থেকে ছিল শেয়ার বিক্রির চাপ। কারণ সম্প্রতি শেয়ার কেনা বেশিরভাগ বিনিয়োগকারী মুনাফায় রয়েছেন। মূলত তারাই শেয়ার বিক্রির চাপ তৈরি করেন। এ কারণে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর কিছুটা হ্রাস পায়। এর জের ধরে দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকও কিছুটা কমে যায়। পাঁচ পয়েন্ট কমে লেনদেন শেষে সূচকের অবস্থান হয় পাঁচ হাজার পাঁচ হাজার ৫১১ পয়েন্ট।

এদিকে বিক্রির চাপ বেশি থাকায় দিন শেষে ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬ কোম্পানি ও ফান্ডের শেয়ার এবং ইউনিটের মধ্যে দর হ্রাস পায় ১৮০টির। পক্ষান্তরে দর কমে ১০০টির এবং ৭১টির দর অপরিবর্তিত ছিল।

অন্যদিকে আগের দিনের তুলনায় গতকাল ডিএসইতে লেনদেন কিছুটা কমতে দেখা যায়। এদিন ডিএসইতে মোট এক হাজার ১৫৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়। এর মধ্যে ব্লক মার্কেটে লেনদেন হয় ৬৪ কোটি টাকা। মোট ২৯টি কোম্পানি এ মার্কেটে অংশ নেয়। জানা গেছে, প্রতিষ্ঠানগুলোর এক কোটি ৩০ লাখ ৬৭ হাজার ৮৯৭টি শেয়ার ৫৬ বার হাতবদল হয়েছে।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ২৪ কোটি ৯০ লাখ আট হাজার টাকার লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ১৭ কোটি ১৯ লাখ ৯৯ হাজার টাকার লেনদেন হয়েছে প্রভাতী ইন্স্যুরেন্সের। তৃতীয় সর্বোচ্চ পাঁচ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের।

এছাড়া ডিবিএইচের ডেসকোর দুই কোটি ৫৮ লাখ ২০ হাজার টাকার, এক কোটি ৫৮ লাখ ৯৯ হাজার টাকার, ফাইন ফুডসের পাঁচ লাখ এক হাজার টাকার, এলআর গ্লোবাল মিউচুয়াল ফান্ড ওয়ানের এক কোটি ৩১ লাখ ৩৮ হাজার টাকার ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের এক কোটি ৪০ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়।

একইভাবে ওরিয়ন ইনফিউশনের ১০ লাখ ৯৩ হাজার টাকার, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ১৭ লাখ ৮৮ হাজার টাকার, পাওয়ার গ্রিডের ছয় লাখ ১৯ হাজার টাকার, আরডি ফুডের ৩৩ লাখ ১৪ হাজার টাকার, এসকে ট্রিমসের ১৭ লাখ ৯৪ হাজার টাকার, স্কয়ার ফার্মার চার কোটি ২০ লাখ টাকার, এসএস স্টিলের ৮৭ লাখ ৫০ হাজার টাকার ও ইউনাইটেড পাওয়ারের ৯৩ লাখ ১২ হাজার টাকার লেনদেন হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..