খবর

অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই

নিজস্ব প্রতিবেদক: বাম রাজনীতির বাতিঘর কুঁড়েঘর খ্যাত অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই। গতকাল সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর।
প্রায় তিন বছর ধরেই বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে অনেকবার চিকিৎসাধীন থাকতে হয়েছে মোজাফফর আহমদকে। গত ১৪ আগস্ট বুধবার সকালে অ্যাপোলো হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অসুস্থতার মাত্রা বেড়ে গেলে ২০ আগস্ট আইসিইউতে স্থানান্তরিত করা হয়। আইসিইউতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
তিনি ১৯২২ সালের ১৪ এপ্রিল কুমিল্লা জেলার দেবিদ্বারের এলাহাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন একজন স্কুলশিক্ষক। অধ্যাপক মোজাফফর আহমদ ছিলেন একজন ত্রিকালদর্শী রাজনীতিক।
অধ্যাপক মোজাফফর আহমদের রাজনৈতিক জীবনের সূচনা ১৯৩৭ সালে। ছাত্রাবস্থায় ব্রিটিশবিরোধী ছাত্র সংগঠন ছাত্র ফেডারেশনের সঙ্গে যুক্ত ছিলেন। ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজে শিক্ষকতা করেন। ১৯৫২ সালে আজিমপুর সরকারি কলোনির একটি ফ্ল্যাটে থাকতেন তিনি। তার এ ফ্ল্যাটটিই হয়ে উঠেছিল ভাষা আন্দোলনের হেডকোয়ার্টার। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা ছেড়ে তিনি পুরোপুরিভাবে রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। যুক্তফ্রন্টের নির্বাচনে দেবিদ্বার আসনে মুসলীম লীগের জাঁদরেল প্রার্থী মফিজউদ্দিনকে বিপুল ভোটে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

সর্বশেষ..