ফিচার

অনলাইনে ঈদের হাট

 

হামিদুর রহমান: রকমারি অফার নিয়ে অনলাইনে জমে উঠেছে ঈদের বিকিকিনি। পশু কেনা ও জবাই করার মধ্য দিয়ে কোরবানি সম্পন্ন করার পুরো প্রক্রিয়াকে আরও সহজ করে তুলেছে প্রযুক্তি। কোরবানির আগের এ সময়ে হাটদালালদের খপ্পর, ছিনতাইয়ের ভয় ও জালটাকাসহ নানারকম ঝামেলা থেকে নিরাপদে থাকতে অনেকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন হাট। দেশ ও দেশের বাইরে থেকেও ক্রেতারা ভিড় করছেন ভার্চুয়াল কোরবানির হাটে। প্রতিবারের মতো এ বছরও তাই অনলাইনে বসেছে বিভিন্ন কোরবানির হাট। এখন শুধু গরুই নয়, অনলাইনে পাওয়া যাচ্ছে কসাইও। এমন কয়েকটি হাটের খবর দেখে নিতে পারেন।
বিক্রয় ও মিনিস্টারের ‘বিরাট হাট’: বাংলাদেশের অন্যতম বৃহৎ মার্কেটপ্লেস ও অনলাইনে গবাদিপশু কেনাবেচার জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডটকম ও মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেড এবারের ঈদুল আজহা উপলক্ষে তৃৃতীয়বারের মতো এনেছে কোরবানির ক্যাম্পেইন ‘বিক্রয় বিরাট হাট পাওয়ার্ড বাই মিনিস্টার’।
২২ জুলাই শুরু হওয়া এ ক্যাম্পেইন চলবে ঈদের আগের রাত পর্যন্ত। প্রতিবছরের মতো এ ঈদুল আজহায়ও বিক্রয় গ্রাহকদের জন্য এনেছে বিশাল গবাদিপশুর সমাহার। এরই মধ্যে বিক্রয়ের সাইটে ১০০০-এরও বেশি কোরবানির পশুর বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে।
এ বছর বিক্রয় গ্রাহক ও মেম্বার উভয়ের জন্য আয়োজন করেছে বিরাট হাট কন্টেস্ট। প্রতিযোগীরা এ অনলাইন কন্টেস্টে অংশ নিয়ে পাবেন মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের পক্ষ থেকে ছয় লাখ টাকা মূল্যমানের আকর্ষণীয় হোম অ্যান্ড ইলেকট্রনিকস অ্যাপ্লায়েন্স জিতে নেওয়ার সুযোগ।
বিক্রয় ডটকমের হেড অব মার্কেটিং, অ্যাড সেলস অ্যান্ড জবস ঈশিতা শারমিন বলেন, কোরবানির পশু বেচাকেনায় বিক্রয় ডটকম ক্রমেই জনপ্রিয় হচ্ছে। গরুর হাটে অনেক দালাল থাকে, জালটাকার ঝুঁকি রয়েছে। এগুলো থেকে পরিত্রাণ পাওয়ার পাশাপাশি ঘর কিংবা অফিসে বসেই কোরবানির গরু কেনার সুবিধা পাবেন ক্রেতা। তিনি আরও বলেন, বিগত বছরগুলোয় আমরা ঈদুল আজহায় গ্রাহকের কাছ থেকে ভালো সাড়া পেয়েছি। এ বছর আমরা গ্রাহকের জন্য আরও বেশিসংখ্যক কোরবানির পশু নিয়ে এসেছি। প্রতি বছর গ্রাহক চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পেয়ে আসছে। সে অনুযায়ী আমরাও সেবার মান উন্নত করতে সচেষ্ট।
মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের হেড অব ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশনস কেএমজি কিবরিয়া বলেন, দারুণ এ আয়োজনের সঙ্গে থাকতে পারা আমাদের জন্য আনন্দের বিষয়। বিরাট হাটের মাধ্যমে ক্রেতা কোনো ঝামেলা ছাড়াই নিরাপদ কোরবানির পশু কেনার সুযোগ পাচ্ছেন। একই সঙ্গে সৌভাগ্যবান ক্রেতা মিনিস্টারের দারুণ সব পণ্য জিতে নিতে পারবেন, যা ঈদের খুশিকে আরও বাড়িয়ে তুলবে।
বেঙ্গল মিট অনলাইন কোরবানির হাট: নিরাপদ ও পরিচ্ছন্ন কোরবানির অঙ্গীকার নিয়ে বেঙ্গল মিট টানা পঞ্চমবারের মতো আয়োজন করেছে অনলাইন কোরবানির হাট য়ঁৎনধহর.নবহমধষসবধঃ.পড়স।
এ অনলাইন হাট থেকে গ্রাহক কিনতে পারবেন সম্পূর্ণ স্টেরয়েড ফ্রি ও রোগমুক্ত কোরবানির পশু।
কোরবানির পশু কেনার পাশাপাশি গ্রাহক আরও পাচ্ছেন ‘পরিপূর্ণ কোরবানি সেবার’ মাধ্যমে বিশ্বমানের নিরাপদ খাদ্য নীতিমালা অনুযায়ী মাংস প্রসেসিং ও হোম ডেলিভারি সুবিধা। এ অনলাইন সাইটটি একটি সাধারণ শপিং সাইটের মতোই কাজ করে। ফলে ক্রেতা এ ওয়েবসাইটটি অপারেট করতে পারবেন সাবলীলভাবে, সহজে।
ভার্চুয়াল প্ল্যাটফর্ম হওয়ায় এ ওয়েবসাইটে কোরবানির পশুবিষয়ক প্রয়োজনীয় সব তথ্য পাওয়া যাবে। ল্যান্ডিং পেজটিতে ক্রেতা কোরবানির পশু বাছাইয়ের পাশাপাশি পাবেন পশু কেনার সহজ নিয়মাবলি। সাধারণত কোরবানির হাটে নিজে গিয়ে পর্যবেক্ষণ করে কোরবানির পশু কেনা বর্তমানে অনেকটা চ্যালেঞ্জিং। এ অসুবিধা সমাধান করতে সাইটে রয়েছে পশুর সর্বাধিক তথ্য। আছে পশুর জাত, বয়স ও ওজনসংক্রান্ত সব প্রয়োজনীয় তথ্য, এর পাশাপাশি থাকছে খাদ্যতালিকা ও স্বাস্থ্য পরীক্ষাসংবলিত বিস্তারিত তথ্য।
রুপাসদি গ্রিন অ্যাগ্রো: কোরবানি উপলক্ষে এ প্রতিষ্ঠানের খামারে রয়েছে প্রায় ২০টি দেশীয় গরু। দেশি ঘাস ও সম্পূর্ণ প্রাকৃতিক খাবারের মাধ্যমে এক বছর ধরে এ পশুগুলোকে কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। অনলাইনে রুপাসদি গ্রিন অ্যাগ্রোর তথ্য পেতে িি.িভধপবনড়ড়শ.পড়স/ৎঁঢ়ধংফর.মৎববহধমৎড় ভিজিট করুন এ ওয়েবসাইটটি।
গরু-ছাগলের বিরাট হাট: ফেসবুকে একটি জনপ্রিয় গ্রুপ ‘গরু ছাগলের বিরাট হাট’ (মড়ৎঁ ঈযধমড়ষ ঊৎ ইরৎধঃ ঐধধঃ)। ৩০ হাজারের বেশি সদস্যের এ গ্রুপটি কয়েক দিন আগে তৈরি করা হয়েছে। অনেক খামারি ও সাধারণ ক্রেতা-বিক্রেতা এখানে পোস্ট করছেন কোরবানির পশু ও কোরবানিসংক্রান্ত নানা তথ্য। মূলত ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্য সময়োপযোগী একটি অনলাইট হাট এটি। এখানে নানা ধরনের তথ্য শেয়ার করে উভয় পক্ষই। ফলে ভালোমন্দ যাচাই ও বাছাইয়ের সুযোগ রয়েছে সবার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..