বিশ্ব বাণিজ্য

অনলাইনে খুচরা বিক্রি বাড়ছে দ. কোরিয়ায়

শেয়ার বিজ ডেস্ক: অনলাইনে পণ্যের চাহিদা ক্রমেই বৃদ্ধি পাওয়ায় দক্ষিণ কোরিয়ার বাজারে খুচরা পর্যায়ে বিক্রি বেড়েছে। দেশটির সরকারের প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, মূলত ক্রেতারা অনলাইনে পণ্য কিনতে ক্রমেই আগ্রহী হয়ে উঠছেন। ফলে খুচরা পর্যায়ে পণ্য বিক্রির প্রবৃদ্ধি ঊর্ধ্বমুখী। খবর: সিনহুয়া।

প্রকাশিত সরকারি প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার স্থানীয় শীর্ষ খুচরা বিক্রেতাদের পণ্য বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় সেপ্টেম্বরে দুই দশমিক সাত শতাংশ বৃদ্ধি পেয়েছে। অবশ্য আগের মাসে এ প্রবৃদ্ধি ছিল সাত শতাংশ। দক্ষিণ কোরিয়ার শিল্প, বাণিজ্য ও জ্বালানিবিষয়ক মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে।

সেপ্টেম্বরে দেশটিতে অনলাইনের মাধ্যমে পণ্য বিক্রির পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১৭ দশমিক আট শতাংশ। এ সময় ক্রেতারা বিপুল পরিমাণ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী এবং ছোট আকৃতির গৃহসামগ্রী অনলাইনের মাধ্যমে ক্রয় করেছেন। এছাড়া অন্য ধরনের পণ্যও অনলাইনে কিনতে আগ্রহী হয়ে উঠছেন তারা।

তবে অনলাইনের মাধ্যমে খাবার এবং পোশাকসামগ্রী কেনার হার কমেছে যথাক্রমে দুই দশমিক আট শতাংশ এবং শূন্য দশমিক আট শতাংশ। সেপ্টেম্বরে সরাসরি খুচরা পণ্য কেনার পরিমাণ কমেছে পাঁচ শতাংশ। এ সময় সরাসরি বিক্রয় কেন্দ্র থেকেও খাবার ও পোশাক কেনার পরিমাণ কমেছে।

বিক্রয়কেন্দ্রভিত্তিক সুবিধাজনক বিক্রেতাদের পণ্য বিক্রি বেড়েছে দুই দশমিক আট শতাংশ। তবে উল্লিখিত সময়ে ডিপার্টমেন্ট স্টোর ও ডিসকাউন্ট বিক্রয়কেন্দ্রগুলোয় পণ্য বিক্রি কমেছে যথাক্রমে পাঁচ দশমিক ছয় শতাংশ এবং ৯ দশমিক ছয় শতাংশ।

১৩টি অনলাইন পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান ও একইসংখ্যক সরাসরি বিক্রেতা প্রতিষ্ঠানের তথ্যের আলোকে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ডিসকাউন্ট বিক্রয়কেন্দ্র, ডিপার্টমেন্ট স্টোর ও সুবিধাজনক বিক্রয়কেন্দ্রও রয়েছে।

সর্বশেষ..