খবর

অনলাইনে মাউশির ১৩০ সেবার উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ১৩০টি অনলাইন সেবার উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ‘মাইগভ’ নামে একটি অ্যাপের মাধ্যমে এ সেবা পাওয়া যাবে। গতকাল অনলাইন মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়েছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম ও মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) শাহেদুল খবীর।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ডিজিটালাইজেশনের মাধ্যমে সরকারি সেবাগুলোর স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা সহজ হয়। ডিজিটালাইজেশনের ফলে সরকারের সেবাগুলো জনগণের দোরগোড়ায় পৌঁছে গেছে বললে ভুল হবে, সরকারের সেবাগুলো আজ জনগণের হাতের মুঠোয়।

জুনাইদ আহমেদ পলক বলেন, যদি ই-নথির ব্যবস্থা করা না হতো এবং পাঠ্যপুস্তকের ডিজিটাল কনটেন্ট তৈরি করা না হতো, তাহলে এত সফলভাবে কভিড পরিস্থিতি মোকাবিলা করা যেত না। তিনি আরও বলেন, ১৮ হাজার সরকারি অফিসের সেবা মাইগভ অ্যাপের মাধ্যমে জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে কাজ করছে সরকার।

মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রযুক্তি ব্যবহারে আমাদের মানসিকতার পরিবর্তন জরুরি। বিশেষ করে সেবাদাতার মানসিকতা পরিবর্তন খুব দরকার। সেবাগ্রহীতাকেও জানতে হবে কীভাবে সেবাটি পাওয়া যাবে।

মো. মাহবুব হোসেন বলেন, জনগণকে শাসন করা প্রজাতন্ত্রের কর্মচারীদের কাজ নয়, প্রজাতন্ত্রের কর্মচারীদের কাজ জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়া। মাইগভ অ্যাপের মাধ্যমে সেবা প্রদান অনেক সহজ হয়ে গেল।

ল্যান্ডিং পারমিশন না পাওয়ায় ফ্লাইট শিডিউল ঘোষণা করতে পারেনি বিমান।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..