করপোরেট কর্নার

অনলাইন প্ল্যাটফর্ম ‘ফিউচার অব ওয়ার্ক ল্যাব’ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ব্যক্তি, ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং সরকারকে ভবিষ্যতের কর্মক্ষেত্র সুনির্দিষ্ট করার সহযোগিতার লক্ষ্যে ও সাউথ সাউথ কো-অপারেশনের সুবিধার্থে একটি অনলাইন প্ল্যাটফর্মে ‘ফিউচার অব ওয়ার্ক ল্যাব’ চালু করা হয়েছে। গত বৃহস্পতিবার জাতিসংঘের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিক রিজিওনাল ব্যুরোর পরিচালক ও অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর কান্নি উইনিরাজা এ ল্যাব উদ্বোধন করেন।

ইউএনডিপি ব্যাংকক রিজিওনাল হাব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগের বাস্তবায়নাধীন ও ইউএনডিপি বাংলাদেশের সহযোগিতায় পরিচালিত এটুআইয়ের যৌথ আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, সারাবিশ্বের দক্ষিণের রাষ্ট্রগুলোর মধ্যে অংশীদারিত্বের ভিত্তিতে সফল উদ্যোগ বিনিময়ের জন্য এবং দক্ষিণ দক্ষিণ সহযোগিতার সুবিধার্থে ‘ফিউচার অব ওয়ার্ক ল্যাব’ ভবিষ্যৎ কর্মের এজেন্ডা নিয়ে কাজ করবে। ভবিষ্যৎ কাজের ধরন, কর্মক্ষম জনশক্তি এবং কর্মক্ষেত্র নিয়ে গবেষণার মাধ্যমে পরীক্ষা করে এবং সমাধান তৈরি করে প্রয়োজন অনুযায়ী বাস্তবায়ন করবে এ ল্যাব। এর মাধ্যমে কর্মক্ষম জনশক্তি এবং যুবসমাজকে প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি ডেটানির্ভর পলিসি তৈরির জন্য দক্ষতা বৃদ্ধি এবং পলিসি তৈরি-এ দুটি বিষয়ের ওপর মূলত জোর দেওয়া হবে।

উদ্বোধনের পর ফিউচার অব ওয়ার্ক ল্যাবের মিশন, মূল্যবোধ, ফ্রেমওয়ার্ক এবং পরিচালনা মডেল সম্পর্কে বিস্তারিত একটি উপস্থাপনা প্রদান করা হয়। ইউএনডিপি ব্যাংকক রিজিওনাল হাবের এসডিজি ইন্টিগ্রশন লিড খ্রিস্টিনা ওয়েলিংটন এবং এটুআই পলিসি স্পেশালিস্ট ও ফিউচার অব ওয়ার্ক লিড আসাদুজ্জামান ফিউচার অব ওয়ার্ক ল্যাব নিয়ে এ উপস্থাপনা প্রদান করেন।

এটুআইর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরীর সঞ্চালনায় প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী।

অনুষ্ঠানে কান্নি উইনিরাজা বলেন, বর্তমান পরিস্থিতিতে, কাজের প্রকৃতি, পরিধি এবং কর্মক্ষেত্রের ধরন অনেক পরিবর্তন হয়েছে এবং জীবিকা নির্বাহের জন্য ভবিষ্যতের বিভিন্ন কাজকে দ্রুত চিহ্নিত করা প্রয়োজন। পরিবেশের সঙ্গে ভারসাম্যপূর্ণ এবং টেকসই কাজগুলোকে সামনে এনে নতুন জব সেক্টর তৈরি করতে হবে পাশাপাশি সম্মিলিত ইন্টিলিজেনশ টুল ব্যবহারের মাধ্যমে শিখন, পরীক্ষা ও নিরীক্ষণের কৌশল ব্যবহার করতে হবে এবং লিঙ্গ বৈষম্য কমিয়ে আনতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, কভিড-১৯ আমাদের উন্নয়নের গতিতে প্রভাব ফেললেও  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে দেশ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। তিনি বলেন, আমরা আমাদের ভালো উদ্যোগগুলো সহযোগী রাষ্ট্রের সঙ্গে বিনিময় করতে সদা প্রস্তুত এবং সব সহযোগিতা একে অপরের সঙ্গে বিনিময় করার ক্ষেত্রে উৎসাহের সহিত অব্যাহত রাখব।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..