প্রিন্ট করুন প্রিন্ট করুন

অনিয়মবিষয়ক জরুরি সভা আয়োজনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক:আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান কার্যালয়ের ওপর বিশদ পরিদর্শন পরিচালনা করেছে বাংলাদেশ ব্যাংক। পরিদর্শন শেষে কেন্দ্রীয় ব্যাংক থেকে নির্দেশিত কার্যক্রম বাস্তবায়নের জন্য পরিচালনা পর্ষদের আলাদা সভা আয়োজনের নির্দেশনা এসেছে। বৈঠকের একমাত্র আলোচ্যসূচি হবে বিশদ পরিদর্শন প্রতিবেদনে উল্লিখিত নির্দেশনা পরিপালন। এছাড়া গুরুতর অনিয়ম, ত্রুটি-বিচ্যুতি কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগের প্রতিনিধির মাধ্যমে সভায় উপস্থাপন করতে হবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ-সংক্রান্ত একা প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই চিঠিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ কর্তৃক সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানে বিশদ পরিদর্শন প্রতিবেদন পাঠানোর দুই মাসের মধ্যে বিশেষ পর্ষদ সভা আহ্বান করতে হবে। পর্ষদ সভায় আবশ্যিকভাবে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগের মহাব্যবস্থাপক বা উপমহাব্যবস্থাপক ও পরিদর্শন দল এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের একজন প্রতিনিধি উপস্থিত থাকবেন।

সভার কার্যবিবরণী সভা পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে পাঠাতে হবে। আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পরিচালনা পর্ষদের বর্ণিত বিশেষ সভা অনুষ্ঠানের কমপক্ষে ১০ কার্যদিবস পূর্বে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করতে হবে। এছাড়া পরিদর্শন প্রতিবেদনের উল্লিখিত অনিয়ম, ত্রুটি-বিচ্যুতি সমাধানের অগ্রগতি সময়ে সময়ে পর্ষদ সভায় উপস্থাপন করতে হবে। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।