প্রথম পাতা

অনুমোদন পেল আরেকটি আর্থিক প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট নামে নতুন একটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) অনুমতি দিল বাংলাদেশ ব্যাংক। গত রোববার অনুষ্ঠিত বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে পর্ষদ সভাটি অনুষ্ঠিত হয়।

ওই সভায় প্রতিষ্ঠানটিকে কোম্পানি গঠন ও প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য লেটার অব ইনটেন্ট দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়া আবেদনে আর্থিক প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে প্রস্তাব করা হয়েছে আঞ্জুমান আরা শহীদকে। তিনি পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাতের স্ত্রী।

আর্থিক প্রতিষ্ঠানটির অনুুমোদন প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, আর্থিক প্রতিষ্ঠানটিকে লেটার অব ইনটেন্ট দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পর্ষদ একমত হয়েছে। পরবর্তীকালে প্রয়োজনীয় শর্ত পরিপালনসাপেক্ষে ব্যবসা করার জন্য চূড়ান্ত লাইসেন্স দেওয়া হবে।

প্রসঙ্গত, বর্তমানে দেশে ৩৪টি এনবিএফআই রয়েছে। এর মধ্যে একটি অবসায়নের প্রক্রিয়া চলছে। নিয়ম অনুযায়ী, লেটার অব ইনটেন্ট পাওয়ার পর পরিশোধিত মূলধন গঠন করবে কোম্পানিটি। পরিচালনা পর্ষদ গঠনসহ অন্যান্য কার্যক্রম শেষ করতে হবে। প্রয়োজনীয় শর্ত পূরণের পর বাণিজ্যিক কার্যক্রম শুরুর আগে বাংলাদেশ ব্যাংকের চূড়ান্ত অনুমোদন নিতে হবে।

বর্তমানে এনবিএফআই’র পরিশোধিত মূলধন হতে হবে কমপক্ষে ১০০ কোটি টাকা। ২০১২ সালের পূর্বে যা ছিল ৫০ কোটি টাকা এবং ২০০৯ সালের পূর্বে ছিল ২৫ কোটি টাকা। ৩৪ আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ২৩টি দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত। এর মধ্যে পিপলস লিজিং অবসায়নের বিষয়টি প্রক্রিয়াধীন।

0

বিনিয়োগকারীদের কাছে ওভার দ্য কাউন্টার বা ওটিসি মার্কেট মানেই পদে পদে ভোগান্তি। এতে এক সময় কোম্পানির খোঁজ-খবর নেওয়া বন্ধ করেন বিনিয়োগকারীরা। পুঁজিবাজারসংশ্লিষ্ট দায়িত্বশীলরাও কোম্পানিগুলোর খোঁজ রাখেন না। যে কারণে সবার অগোচরে কোম্পানিগুলোতে চলে নানা অনিয়ম। তেমনি কিছু কোম্পানি পরিদর্শনকালে পাওয়া তথ্য নিয়ে শেয়ার বিজের ধারাবাহিক আয়োজন। আজ ছাপা হচ্ছে প্রথম পর্ব ওটিসি মার্কেট

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ »

সর্বশেষ..