দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

অনুমোদিত ডিলারের মাধ্যমেই আমদানি হবে স্বর্ণালংকার

নিজস্ব প্রতিবেদক: স্বর্ণবারের পাশাপাশি স্বর্ণালংকার আমদানির অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অনুমোদিত ডিলাররাই এখন বৈধভাবে স্বর্ণালংকার আমদানি করতে পারবেন। এক্ষেত্রে স্বর্ণ আমদানি নীতিমালা-২০১৮ অনুসরণ করার নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একাটি সার্কুলার জারি করা হয়।

এতে বলা হয়, স্বর্ণ আমদানি নীতিমালা ২০১৮ অনুসরণ করেই অনুমোদিত ডিলাররা স্বর্ণালংকার আমদানি করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানান, এর আগে অনুমোদিত ডিলারের মাধ্যমে স্বর্ণ আমদানির অনুমতি থাকলেও স্বর্ণালংকার আমদানির বৈধতা ছিল না। এই সার্কুলারের মাধ্যমে স্বর্ণালংকার আমদানির অনুমতি ও নীতিমালা নির্ধারণ করা হয়েছে। তিনি আরও বলেন, স্বর্ণ আমদানির অনুমোদন দেওয়ায় দেশে বৈধপথে স্বর্ণ আমদানি হবে। অর্থ পাচার কমে যাবে, বাড়বে সরকারের রাজস্ব আয়।

স্বর্ণ আমদানি নীতিমালা-২০১৮তে বলা হয়, আবেদনকারী নিবন্ধিত লিমিটেড কোম্পানি হলে কোম্পানির পরিশোধিত মূলধন ন্যূনতম ১ কোটি টাকা থাকতে হবে। আমদানিকৃত স্বর্ণবার ও স্বর্ণালংকার নিরাপদে রাখার জন্য সাড়ে ৭০০ বর্গফুটের কার্যালয় থাকতে হবে। লাইসেন্সের জন্য আবেদনকারীদের অফেরতযোগ্য ৫ লাখ টাকার পে-অর্ডার দিতে হবে। স্বর্ণ আমদানির ক্ষেত্রে প্রথমত ২ বছরের জন্য লাইসেন্স দেয় বাংলাদেশ ব্যাংক। এই লাইসেন্স ২ বছর পরপর নবায়ন করতে হবে। অনুমোদন দেওয়া লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যে নবায়ন করতে হবে। নবায়নের ফি ধার্য করা হয়েছে ২ লাখ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..