দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

অবকাঠামো উন্নয়ন তহবিলের ঋণ সুদহার কমল

নিজস্ব প্রতিবেদক: শিল্পে অবকাঠামো উন্নয়ন সহজ করতে বিশ্বব্যাংক ও সরকারের যৌথ উদ্যোগে বিশেষ তহবিল গঠন করা হয়েছে। এতে অপেক্ষাকৃত কম সুদে ঋণ নেওয়া যায়। এবার সেই ঋণের সুদহার কমাল বাংলাদেশ ব্যাংক।

এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন সব ব্যাংকের কাছে পাঠানো হয় গতকাল। জানা গেছে, বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে শিল্প খাতের অবকাঠামো নির্মাণে ৪২ কোটি ডলারের একটি বিশেষ তহবিল গঠন করা হয়, যা স্থানীয় মুদ্রায় তিন হাজার ২৮০ কোটি টাকা।

তহবিলের মেয়াদ ধরা হয় ২০১৭ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত। এ তহবিল থেকে ডলার ও বাংলাদেশি মুদ্রায় উদ্যোক্তাদের ঋণ দেওয়া হতো দীর্ঘ মেয়াদে। তহবিলের সুদহার নির্ধারণ করা হয়। এক বছর মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদের হার ও গড় আমানতের সুদের হারের মধ্যে যেটি কম হবে, সেটিই হবে এ তহবিলের সুদের হার।

বর্তমানে সুদের হার কমে যাওয়ায় নতুন সুদহারে এ তহবিল থেকে ঋণ দেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন থেকে দেখা যায়, বর্তমানে এক বছর মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদের হার সাত দশমিক ৪৪ শতাংশ ৫৭ শতাংশ। আর অপরদিকে ব্যাংক খাতে গড় আমানতের সুদের হার পাঁচ দশমিক ২৪ শতাংশ।

এ হিসাবে অপেক্ষাকৃত কম সুদে আলোচ্য তহবিল থেকে উদ্যোক্তারা ঋণ নিতে পারবেন। অর্থাৎ প্রচলিত সুদ হারে গড়ে দুই থেকে আড়াই শতাংশ কমে উদ্যোক্তারা ঋণ নিতে পারবেন।

এ তহবিল পরিচালনার জন্য বাংলাদেশ ব্যাংকে ইনভেস্টমেন্ট প্রমোশন অ্যান্ড ফিন্যান্সিং ফ্যাসিলিটি (আইপিএফএফ) প্রজেক্ট সেল বিভাগ গঠন করা হয়েছে। ৪২ কোটি ডলারের তহবিলের মধ্যে ছয় কোটি ডলার দিয়েছে সরকার। বাকি ৩৬ কোটি ডলার দিয়েছে বিশ্বব্যাংক।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..