আজকের পত্রিকা স্পোর্টস

অবশেষে অনুশীলনের সুযোগ পাচ্ছেন ক্রিকেটাররা

ক্রীড়া প্রতিবেদক: গত তিন মাস ধরে মাঠের ক্রিকেট বন্ধ। করোনাভাইরাসের থাবায় ক্রিকেটাররা সবাই ঘর বন্দী। তবে তারা সেখানে বসে নেই। যে যার মতো করে নিয়ম করে করছেন ফিটনেস অনুশীলন। কিন্তু ব্যাট-বলের ঝলাই তো আর হচ্ছে না।

তাই কয়েকদিন আগে বেশ কয়েকজন ক্রিকেটার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে অনুশীলনের সুযোগ চেয়েছিলেন। কিন্তু ক্রিকেটারদের করোনা ঝুঁকির কথা মাথায় রেখে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি এ ব্যাপারে রাজি হয়নি।

শেষ পর্যন্ত অবশ্য সংস্থাটি নিজেদের সিদ্ধান্ত থেকে সরে এসেছে। আপাতত বিসিবি সিদ্ধান্ত নিয়েছে, ক্রিকেটারদের জন্য দেশের চারটি জায়গায় খুলে দেওয়া হবে অনুশীলন সুবিধা। এ খবর দিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

ক্রিকেটারদের অনুশীলনের সুযোগের ব্যাপারে নিজামউদ্দিন বলেন, ‘ঢাকা, সিলেট, রাজশাহী ও কক্সবাজারে আমরা অনুশীলন শুরু করার ব্যবস্থা করছি। যদি কেউ চায়, আর পাঁচ-সাতদিন পর থেকে ব্যক্তিগত উদ্যোগে এসব জায়গায় অনুশীলন করতে পারবে।’

এসব জায়গায় বিসিবির আওতাধীন মাঠ, জিম ও অন্যান্য অনুশীলন সুবিধা ব্যবহার করতে পারবেন জাতীয় দল ও জাতীয় দলের আশপাশের ক্রিকেটাররা। তবে সে জন্য মানতে হবে স্বাস্থ্যবিধি ও বিসিবির বেঁধে দেওয়া নিয়মকানুন।

কিছুদিন ধরে ক্রিকেটারদের অবেদনের পরিপ্রেক্ষিতে বিসিবি অনুশীলনের সম্মতি দিয়েছে। এমনটাই বলছেন নিজামউদ্দিন। তিনি বলেন, ‘সবার তো বাসায় জিম-সুবিধা নেই, অনুশীলন করারও উপায় নেই। সে জন্য কয়েকজন ক্রিকেটার আমাদের বলেছে, তারা মাঠে গিয়ে অনুশীলন করতে চায়। কিন্তু করোনা পরিস্থিতিতে হুট করে এ ব্যবস্থা করা সম্ভব নয়। আমরা সব রকম স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে ক্রিকেটারদের সীমিত পরিসরে অনুশীলন সুবিধা দিতে যাচ্ছি।’

করোনার ঝুঁকি থাকায় ক্রিকেটারদের অনুশীলনে আসার নিয়ম-কানুনও জানিয়ে দিয়েছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী, ‘প্রথমে ক্রিকেটাররা একজন একজন করে আসবে অনুশীলন করতে। ঘণ্টাখানেক অনুশীলন করে চলে যাবে। এরপর আরেকজন…। করোনা পরিস্থিতির উন্নতি হতে থাকলে অনুশীলনেও খেলোয়াড়ের সংখ্যা বাড়তে থাকবে।’

প্রাণঘাতী করোনার কারণে গত ১৬ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের ক্রিকেট। সেই থেকে ক্রিকেটাররা রয়েছেন ঘরবন্দী। তবে বিসিবির নতুন সিদ্ধান্তে তারা ফের মাঠে ফেরার সুযোগ পেতে যাচ্ছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..