খবর

অব্যবহৃত তরঙ্গের নিলাম ৮ মার্চ

নিজস্ব প্রতিবেদক: টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হাতে থাকা দুটি ব্যান্ডের অব্যবহৃত তরঙ্গ আগামী ৮ মার্চ নিলাম করতে যাচ্ছে। কমিশনের স্পেকট্রাম বিভাগের কমিশনার একেএম শহীদুজ্জামান জানান, আগামী ৮ মার্চ হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ নিলামে দেশের চার মোবাইল অপারেটর অংশ নিচ্ছে।

১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে সাত দশমিক চার মেগাহার্টজ তরঙ্গ মোট পাঁচটি ব্লকে নিলাম করা হবে। এর মধ্যে দশমিক ৪৪ মেগাহার্টজ তরঙ্গে দুটি, দুই দশমিক দুই মেগাহার্টজ তরঙ্গে দুটি এবং দুই দশমিক চার মেগাহার্টজ তরঙ্গে একটিÑমোট পাঁচটি ব্লকে এ নিলাম হবে।

নিলামের ভিত্তিমূল্য ২০১৮ সালের ভিত্তিমূল্য অনুযায়ী ৩১ মিলিয়ন ডলার রাখা হয়েছে বলে জানান শহীদুজ্জামান। আর ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ পাঁচ মেগাহার্টজ করে মোট চারটি ব্লকে নিলাম করা হবে। এর ভিত্তিমূল্য হবে ২০১৮ সালের নিলামের ভিত্তিমূল্য অনুযায়ী ২৭ মিলিয়ন ডলার।

নিলামের শর্ত অনুযায়ী, কোনো অপারেটর যদি ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে অংশ না নেয়, তাহলে তাকে ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের নিলামে অংশ নিতে দেয়া হবে না।

২০১৮ সালে দেশে ফোরজি চালু করার জন্য তরঙ্গ নিলাম করে বিটিআরসি। নিলামে মোট ১১টি ব্লকে ৪৬ দশমিক চার মেগাহার্টজ তরঙ্গ নিলামের জন্য ছিল।

এর মধ্যে তিনটি ব্লকে ১৫ দশমিক ছয় মেগাহার্টজ বিক্রি হয়। উচ্চমূল্যের কারণে বাকি ৬৭ শতাংশ তরঙ্গ অবিক্রিত থাকে বলে অপারেটরগুলোর ভাষ্য।

বিটিআরসির হিসেবে, টু জির ৯০০ মেগাহার্টজ ব্যান্ডে আট দশমিক চার মেগাহার্টজ; ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ১২ দশমিক চার মেগাহার্টজ এবং থ্রিজির ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ ব্যবহারযোগ্য তরঙ্গ রয়েছে।

বিটিআরসির হিসাবে, টুজির ৯০০ ও ১৮০০ মেগাহার্টজ ব্যান্ড এবং থ্রিজির ২১০০ মেগাহার্টজ ব্যান্ড মিলিয়ে গ্রামীণফোনের হাতে মোট ৩৭ মেগাহার্টজ তরঙ্গ আছে। এয়ারটেলের সঙ্গে একীভূত হওয়ার পর রবির মোট তরঙ্গের পরিমাণ এখন ৩৬ দশমিক চার মেগাহার্টজ। এছাড়া বাংলালিংকের হাতে ৩০ দশমিক ছয় মেগা হার্টজ এবং রাষ্ট্রায়ত্ত্ব টেলিটকের হাতে রয়েছে ২৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..