স্পোর্টস

অভিষেকে ছক্কার রেকর্ড গড়ে গুরবাজের সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক: আয়ারল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার ওয়ানডে অভিষেকেই ব্যাট হাতে ঝড় তুললেন আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। গড়লেন সেঞ্চুরির রেকর্ড। এ পথ ধরে আবার তিনি পেয়ে গেছেন সেঞ্চুরির দেখাও।

সিরিজের প্রথম ওয়ানডেতে আবু ধাবিতে বৃহস্পতিবার প্রথম রানের দেখা পেতে গুরবাজের লেগে যায় ৯ বল। অপেক্ষার অবসান হয় ছক্কায়। ব্যারি ম্যাককার্থির বল পুল করে সীমানা ছাড়া করে এই কিপার-ব্যাটসম্যান খোলেন রানের খাতা। কার্টিস ক্যাম্পারকে পুল করে ছক্কায় ফিফটি স্পর্শ করেন ৩৮ বলে। সেখান থেকে সেঞ্চুরিতে পৌঁছান ১১৫ বলে। শেষ পর্যন্ত তিনি আউট হন ১২৭ বলে ১২৭ রান করে। তার ইনিংসে ৮ চারের পাশে ছক্কা ৯টি।

অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরি করা প্রথম আফগান ব্যাটসম্যান গুরবাজই। ২০১৪ সালে হংকংয়ের বিপক্ষে উসমান গনির ৭০ রান ছিল আফগানদের আগের সর্বোচ্চ।

এদিকে ওয়ানডে ইতিহাসে ছক্কায় সবার ওপরে গুরবাজ। অভিষেক ওয়ানডেতে এই প্রথম ৫টির বেশি ছক্কা মারতে পারলেন কোনো ব্যাটসম্যান। ১৯৮৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে চেন্নাইয়ে ভারতের নভজোত সিং সিধুর ৫ ছক্কা ছিল আগের রেকর্ড।

ওয়ানডে অভিষেকে কিপার-ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ইনিংসের বিশ্বরেকর্ডও এখন গুরবাজের। ১৯৯২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ারের অপরাজিত ১১৫ রানের ইনিংসটি এতদিন ছিল অভিষিক্ত কোনো কিপার-ব্যাটসম্যানের একমাত্র সেঞ্চুরি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..