বিশ্ব সংবাদ

অর্থনীতি পুনরুদ্ধারে শ্রীলঙ্কাকে বড় অঙ্কের ঋণ দিচ্ছে এডিবি

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির আঘাতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে শ্রীলঙ্কাকে বড় অঙ্কের ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গত বুধবার দু’পক্ষের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে। খবর: শিনহুয়া।

চুক্তি অনুসারে, শ্রীলঙ্কার ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) সহায়তা হিসেবে ১৬৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে এডিবি। এই অর্থের মাধ্যমে নারী উদ্যোক্তা ও ক্ষুদ্র চা ব্যবসায়ীদের জরুরি ভিত্তিতে সহায়তা দেওয়া হবে।

চুক্তিতে শ্রীলঙ্কার পক্ষে সই করেছেন দেশটির অর্থ সচিব এসআর আত্তিগাল্লে এবং এডিবির পক্ষে ছিলেন শ্রীলঙ্কা রেসিডেন্ট মিশনের কান্ট্রি ডিরেক্টর চেন চেন।

চুক্তি শেষে শ্রীলঙ্কান মন্ত্রী বলেন, সরকার শ্রীলঙ্কার উন্নয়নে সহায়তার জন্য এডিবির দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতির ভূয়সী প্রশংসা করছে। কভিড-১৯ থেকে পুনরুদ্ধারের জন্য এসএমই প্রতিষ্ঠানগুলো অত্যন্ত জরুরি হবে। এডিবির নতুন ঋণ মহামারি-পরবর্তী সরকারি প্রচেষ্টাগুলোকে সহায়তা করবে।

এডিবির প্রতিনিধি বলেন, করোনা মহামারিতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত এসএমই খাতকে সহায়তা করতে পেরে আমরা আনন্দিত। তিনি বলেন, আমরা বিশ্বাস করি, এই সহায়তা এসএমই খাত পুনরুদ্ধারে সাহায্য করবে এবং শ্রীলঙ্কার অর্থনীতিতে আবারও উল্লেখযোগ্য অবদান রাখবে।

এর আগে, গত এপ্রিলে করোনা মহামারি মোকাবিলায় উন্নয়নশীল সদস্য দেশগুলোর জন্য বর্ধিত সহায়তা হিসেবে ২০ বিলিয়ন ডলারের প্যাকেজ অনুমোদন দিয়েছিল এডিবি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..