প্রিন্ট করুন প্রিন্ট করুন

অর্থনৈতিক মন্দায় অর্ধেক হচ্ছে আইপিএলের প্রাইজমানি

ক্রীড়া ডেস্ক : বেশ আগে থেকেই অর্থনৈতিক মন্দা চলছে ভারতে। এবার যার প্রভাব পড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। তাই জমকালো এ ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে নানা খাতে ব্যয় সংকোচনে ব্যস্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এরই মধ্যে সংস্থাটি ফ্র্যাঞ্চাইজিদের জানিয়ে দিয়েছে, এবারের পুরস্কার-মূল্য কমানো হচ্ছে। 

প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে বিসিসিআই আগেই জানিয়ে দিয়েছে, গতবারের পুরস্কারমূল্য থেকে এবারের পুরস্কারমূল্য কমে অর্ধেক হয়ে যাচ্ছে। অর্থাৎ, বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ২০ কোটি রুপির পরিবর্তে আইপিএলের চ্যাম্পিয়ন দল পাবে ১০ কোটি রুপি। সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ড জানিয়েছে, ‘খরচ কমানোর জন্য পুরস্কারমূল্য নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। এবার চ্যাম্পিয়ন দল ২০ কোটির পরিবর্তে পাবে ১০ কোটি রুপি। রানার্সআপ দল সাড়ে ১২ কোটির বদলে পাবে ৬.২৫ কোটি রুপি। ৪.৩৭৫ কোটি রুপি করে পাবে তৃতীয় ও চতুর্থ দল।’

আগে আইপিএলের প্লেøঅফে ওঠা চার দলের মধ্যে ৫০ কোটি রুপি বণ্টন করা হতো। এবার তা কমিয়ে ২৫ কোটি করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। এছাড়া ম্যাচ আয়োজনে অ্যাসোসিয়েশনকে ৫০ লাখ রুপি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি দলকে। আগে ৩০ লাখ রুপি করে দিত দলগুলো। ফ্র্যাঞ্চাইজিগুলো এতে খুশি হতে পারেনি।

এবার আইপিএলে স্টাফদের ভ্রমণেও ব্যয় সংকোচন নীতির সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। এর আগে স্টাফদের আকাশপথে ভ্রমণের সময়সীমা তিন ঘণ্টার বেশি থাকলে তারা ‘বিজনেস ক্লাস’-এ ভ্রমণ করতে পারত। কিন্তু এবার আকাশপথে ভ্রমণের সময়সীমা ৮ ঘণ্টার কম হলে ইকোনমি ক্লাসে ভ্রমণ করতে হবে। ২৯ মার্চ থেকে শুরু হবে আইপিএলের নতুন মৌসুম।