শেষ পাতা

অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত জানাবে কেন্দ্রীয় ব্যাংক

পুঁজিবাজার উন্নয়নে তহবিল গঠন

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ মেয়াদে পুঁজিবাজার উন্নয়নে নীতিগত সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক। এজন্য প্রস্তাবিত তহবিল গঠনের ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করা হবে। এর পরই সিদ্ধান্ত দেবে বাংলাদেশ ব্যাংক।

গতকাল বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রতিনিধিদল। বৈঠকের পরই এমন কথা জানায় বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, বৈঠকে পুঁজিবাজার উন্নয়নে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন নিয়ে আলোচনা হয়। বৈঠকের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, সভায় পুঁজিবাজারের বিষয়ে বিস্তারিত আলোচনার পাশাপাশি বিএমবিএর প্রস্তাবিত বিশেষ তহবিল নিয়ে আলোচনা হয়। গভর্নর তাদের আশ্বস্ত করেছেন। পুঁজিবাজার স্থিতিশীলতায় তারল্য সংকট নিরসন ও প্রয়োজনীয় নীতিসহায়তা দিতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। পুঁজিবাজারের বিষয়ে দীর্ঘমেয়াদি সিদ্ধান্ত নেওয়া হবে। একইসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর শিগগিরই বিস্তারিতভাবে ইতিবাচক সিদ্ধান্ত জানাবে কেন্দ্রীয় ব্যাংক।

অপরদিকে বিএমবিএ’র সভাপতি ছায়েদুর রহমান বলেন, খুবই সুন্দর পরিবেশে পুঁজিবাজারের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। বিশেষ তহবিলের বিষয়ে অর্থ মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকের কাছে মতামত জানতে চেয়েছে। গভর্নর আমাদের জানিয়েছেন, এ বিষয়ে ইতিবাচক মতামত দেওয়া হবে।

বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, বিএমবিএ’র সাধারণ সম্পাদক রিয়াদ মতিনসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ৪ ডিসেম্বর প্রাতিষ্ঠানিক ব্রোকারদের (ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান) পক্ষ থেকে ১০ হাজার কোটি টাকার একটি তহবিলের প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়। তহবিলের মেয়াদ হবে ছয় বছর। প্রস্তাবিত সুদের হার তিন শতাংশ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ »

সর্বশেষ..