সারা বাংলা

অসহায় নারী ও শিশুদের জন্য খোলা হয়েছে হেল্প ডেস্ক

বগুড়ায় স্বেচ্ছাসেবী সমাবেশে বক্তারা

প্রতিনিধি, বগুড়া: বগুড়া জেলা পুলিশ ও ইউএনএফপিএ’র উদ্যোগে ‘লিঙ্গ সমতার জন্য যুব স্বেচ্ছাসেবীরা’ শীর্ষক যুব সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বগুড়া পুলিশ লাইনসে এ সমাবেশের উদ্বোধন করা হয়। সমাবেশে সভাপতিত্ব করেন পুলিশ সুপার আলী আশরাফ ভূঁঞা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়ার ডিসি ফয়েজ আহাম্মদ।
পুলিশ সুপার আলী আশরাফ ভূঁঞা বলেন, নারী এবং শিশু নির্যাতন রোধে অনেক যুব স্বেচ্ছাসেবী আমাদের সঙ্গে কাজ করতে আগ্রহী হয়ে উঠছে। এটাকে লক্ষ্য করেই আমাদের আজকের এই সমাবেশ। মূলত অসহায় নারী ও শিশুদের জন্য হেল্পডেক্স খোলা হয়েছে। সেখানে আমরা নারী এবং শিশু সংশ্লিষ্ট ১২ ধরনের অভিযোগ পেয়ে থাকি। এক বছরে আমরা এক হাজার ৬৫০টি অভিযোগ পেয়েছি। এর মাঝে সাড়ে ৩০০-এর মতো মামলা হয়েছে এবং বাকি যে অভিযোগগুলো আছে, সেগুলোর প্রত্যেকটির মীমাংসা করতে আমরা সক্ষম হয়েছি। ফলে বিশালসংখ্যক মামলা থেকে অনেকগুলো পরিবার রক্ষা পেয়েছে। শুধু তাই নয়, যুব স্বেচ্ছাসেবী যারা আছে তারা কিন্তু বাল্যবিবাহ রোধে বেশ ভালো ভূমিকা রাখছে। প্রত্যেকের নিজ নিজ এলাকায় যদি বাল্যবিবাহ হয়ে থাকে বা বিবাহের বিষয়টি সামনে আসে তখন তারা আমাদের বা ইউএনএফপিএ’র যিনি কর্মকর্তা আছেন তার মাধ্যমে খবর দেন, তখন আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিলে এটি বন্ধ করতে সক্ষম হই।
তিনি বলেন, ‘যারা যুব স্বেচ্ছাসেবী আছেন তাদের যদি আরও একটু প্রশিক্ষণ দেওয়া যায় এবং আরও যদি সচেতন করা যায় তাহলে আমাদের এই কার্যক্রম আরও বেশি এগিয়ে যাবে। বগুড়ার ১২টি উপজেলায় অসহায় নারী এবং শিশুদের নিয়ে যে কার্যক্রম শুরু করেছি, তাতে আমরা বেশ সাড়া পেয়েছি।’

সর্বশেষ..