প্রিন্ট করুন প্রিন্ট করুন

অস্কারের আসরে ইউক্রেনের জন্য নীরবতা পালন

আন্তর্জাতিক ডেস্ক: একাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের ৯৪ তম আসরে ইউক্রেনের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়েছে।

সোমবার (২৮ মার্চ) বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হয় এবারের আয়োজন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারে আয়োজন করা হয় বিশ্বের সবচেয়ে বড় এবারের একাডেমি পুরস্কার উৎসবের।

এসময় রাশিয়ার হামলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য এক মিনিট নীরবতা পালন করেন অনুষ্ঠানে আসা তারকা ও কলাকুশলীরা। নিভিয়ে দেওয়া হয় মঞ্চের সব আলো। নীরবতা পালন শেষে ইউক্রেনীয়দের সাধ্য অনুযায়ী সাহায্য করতে উপস্থিত সবাইকে অনুরোধও জানানো হয়। এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদ সংস্থা এপি ।

এদিকে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের কেউ কেউ ইউক্রেনের সমর্থনে দেশটির পতাকার রঙ নীল ও সোনালি ফিতার পোশাক পরে এসেছিলেন। আর ইউক্রেনে নিহতদের প্রতি শোক জানাতে ম্যাকইনটায়ার মঞ্চে উঠেন কালো গাউন পরে ।

এদিকে মঞ্চে উঠে ইউক্রেনীয়দের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন দেশটির বংশোদ্ভূত মিলা কুনিস। এসময় তিনি বলেন, সম্প্রতি ঘটে যাওয়া বৈশ্বিক ঘটনা আমাদের হতাশ করেছে। অস্কার মনোনীত ‘ফোর গুড ডেজ’র গান ‘সামহাউ ইউ ডু’ এর পারফর্মার রেবা ম্যাকইনটায়ারের সঙ্গে সবাইকে পরিচয় করিয়ে দেওয়ার সময় তিনি এমন মন্তব্য করেন।

কুনিস আরও বলেন, আমরা তাদের সাহায্য করতে পারি না, অথচ তারা অকল্পনীয় অন্ধকারের মধ্য দিয়ে লড়াই চালিয়ে যাওয়ার শক্তি খুঁজে পাচ্ছে। আপনি তাদের শক্তি, মর্যাদা ও তাদের প্রতিরোধ দেখলে প্রভাবিত না হয়ে থাকতে পারবেন না।

ইউক্রেনে রাশিয়ার চলমান আক্রমণের সময় এমন জমকালো আয়োজন অস্কার কমিটির জন্য চ্যালেঞ্জিং ছিল। সাবেক অভিনেতা শন পেন অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় প্রকাশ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পক্ষে প্রচারণা চালিয়েছেন।

অনুষ্ঠান শুরুর আগে, ‘অস্কার ২০২২’-এর রেড কার্পেটে বেশ কয়েকজন অভিনেতা ইউক্রেনের প্রতি তাঁদের সহমর্মিতা জানান। জো ওয়াকার, নিকোল কিডম্যান, জেসিকা চ্যাস্টেইন তাঁদের মধ্যে অন্যতম।