বিশ্ব সংবাদ

অস্ট্রেলিয়ায় দাবানলে দুই রাজ্যে জরুরি অবস্থা

শেয়ার বিজ ডেস্কঅস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে তিন দিন ধরে ছড়িয়ে পড়া শতাধিক দাবানল বিপজ্জনক আকার ধারণ করেছে। নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডের কয়েক হাজার বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন এবং অন্তত তিনজনের মৃত্যু হয়েছে। ছড়িয়ে পড়া দাবানল ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর জন্য ‘বিপর্যয়কর’ হুমকি হয়ে দেখা দিয়েছে। তাই দুটি রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে। খবর: বিবিসি। 

আজ মঙ্গলবার বৃহত্তম শহর সিডনির আশেপাশের এলাকায় সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। ওই দুই রাজ্যে ১২০টিরও বেশি দাবানল বহু হেক্টর এলাকা জ্বালিয়ে দিয়ে আরও বিস্তৃত হচ্ছে। নিউ সাউথ ওয়েলসে ৯ লাখ ৭০ হাজার হেক্টর ভূমি দাবানলের গ্রাসে গেছে এবং ১৫০টি বাড়ি পুড়ে ধ্বংস হয়েছে। কুইন্সল্যান্ডে দাবানলে ৯টি বাড়ি ধসে পড়েছে।

গতকাল সোমবার কুইন্সল্যান্ডের পর নিউ সাউথ ওয়েলসও জরুরি অবস্থা ঘোষণা করে। এ ঘোষণার বলে দাবানল মোকাবিলায় দমকল কর্মকর্তারা সরকারি সংস্থাগুলোর ওপর কর্তৃত্ব করার ক্ষমতাসহ অতিরিক্ত কর্তৃত্ব পাবেন। এক দশক আগে নতুন অগ্নি সতর্কতা আইন করার পর থেকে এ প্রথম সর্বোচ্চ মাত্রার সতর্কতা জারি করেছে নিউ সাউথ ওয়েলসের কর্তৃপক্ষ। বৃহত্তর সিডনি এলাকা এবং শহরটির উত্তর ও দক্ষিণ এলাকায় ‘বিপর্যয়কর’ সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার এ অঞ্চলে তামপাত্রা ৩৭ সেলসিয়াসে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে যেদিন এসব দাবানল শুরু হয় সেই শুক্রবারের চেয়েও এদিন পরিস্থিতি আরও ভয়ানক হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..