বিশ্ব প্রযুক্তি

অস্ট্রেলিয়ায় নতুন নীতিমালার আওতায় আসছে ফেসবুক, গুগল

শেয়ার বিজ ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে নতুন নীতিমালা আওতায় আনছে অস্ট্রেলিয়া। বিজ্ঞাপন খাতে এসব প্রতিষ্ঠানগুলোর শক্ত অবস্থানের কারণে মিডিয়া ও বিজ্ঞাপন খাতে যাতে ক্ষমতার অপব্যবহার না হয় তাই নতুন নীতিমালা মানতে বাধ্য করা হবে বলে হুশিয়ারি দিয়েছে দেশটির সরকার। খবর: রয়টার্স।

প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি) একটি আচরণবিধি তৈরি করবে। বিজ্ঞাপন খাতে প্রযুক্তি  প্রতিষ্ঠানগুলোর শক্ত অবস্থান নিয়ে যে অভিযোগ রয়েছে এ আচরণবিধির মাধ্যমে সেগুলো সমাধান করা হবে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর আয়ের মূল উৎসই এ বিজ্ঞাপন।

মিডিয়া এবং বিজ্ঞাপন সেবার বাজারে প্রতিযোগিতার ক্ষেত্রে যাতে ক্ষমতার অপব্যবহার করা না হয় তা নিশ্চিত করবে এ নীতিমালা করা হচ্ছে। মরিসন বলেন, ‘ডিজিটাল প্ল্যাটফর্ম, সামাজিক মাধ্যমগুলো আমরা কীভাবে নিয়ন্ত্রণ করছি, আমি চাই বিশ্বের সামনে তার একটি দারুণ মডেল রাখতে।’

ভুয়া খবর এবং ঘৃণামূলক বক্তব্য বিষয়ে ব্যবস্থা নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র থেকে শুরু করে ইউরোপ এবং অন্যান্য দেশগুলো। এবারে অস্ট্রেলিয়ার এ পদক্ষেপ অনলাইন প্ল্যাটফর্মগুলোর জন্য তৈরি নীতিমালার ফাঁকগুলো আরও কিছুটা চেপে ধরবে বলে ধারণা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ান সরকারের পক্ষ থেকে বলা হয় ২০২০ সালের নভেম্বরের মধ্যে নতুন নীতিমালা মানতে হবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে। নয়তো তাদের ‘নীতিমালা মানতে বাধ্য করা হবে’। দেশটির অর্থমন্ত্রী জশ ফ্রাইডেনবার্গ বলেন, ‘প্রতিষ্ঠানগুলোকে নোটিস দেওয়া হয়েছে। সরকার তামাশা করছে না। আমরা পদক্ষেপ নিতে দ্বিধা করব না।’

গুগল এবং ফেসবুক উভয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, তারা বড় প্রতিযোগিতাকে সমর্থন করে এবং এসিসিসির সঙ্গে একাত্মভাবে কাজ করবে। ফেসবুক এবং গুগল কঠোর এ নীতিমালার বিরোধিতা করলেও এটি সমর্থন করছে রুপার্ট মারডকের নিউজ করপোরেশনসহ প্রথাগত সংবাদমাধ্যম মালিকরা।

অস্ট্রেলিয়ার নেটওয়ার্ক ১০-এর প্রধান নির্বাহী পল অ্যান্ডারসন বলেন, ‘এটা দারুণ যে সরকার অনলাইন প্রযুক্তি এবং স্ট্রিমিং জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর আধিপত্যেও গোড়ায় পৌঁছাতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে।’ প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর ওপর কঠোর হওয়ার ইঙ্গিত কয়েক মাস ধরেই দিয়ে আসছে দেশটি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..