প্রিন্ট করুন প্রিন্ট করুন

অস্ট্রেলিয়ায় নির্বাচন আজ

শেয়ার বিজ ডেস্ক: অস্ট্রেলিয়ার ৪৭তম জাতীয় সংসদ নির্বাচন আজ। স্থানীয় সময় সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত অস্ট্রেলিয়ান ফেডারেল নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। অস্ট্রেলিয়ান সরকারের প্রধানমন্ত্রী বাছাইয়ের জন্য গত ছয় সপ্তাহের নির্বাচনী ক্যাম্পেইন গতকাল শুক্রবার শেষ করেছে দলগুলো। খবর: গার্ডিয়ান, বিবিসি।

এবারের নির্বাচনে অ্যান্টনি আলবানিজের নেতৃত্বে বিরোধী দল লেবার পার্টির জনপ্রিয়তা অনেকটা এগিয়ে রয়েছে। তবে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বে লিবারেল-ন্যাশনাল কোয়ালিশন সরকারও টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসতে চাইছে। তবে সবকিছু বোঝা যাবে আজ দেশটির সংসদের নি¤œকক্ষের মোট ১৫১টি আসনের মধ্যে কাকে জনগণ বেছে নেবে তার ওপর। নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদের ১৫১টি আসন ছাড়াও উচ্চকক্ষ সিনেটের ৭৬টি আসনের মধ্যে ৪০টি আসনে ভোটগ্রহণ করা হবে। 

এ নির্বাচনে ক্ষমতাসীন লিবারেল-ন্যাশনাল কোয়ালিশন ও বিরোধী লিবারেল পার্টি ছাড়াও দ্য গ্রিনস, ইউনাইটেড অস্ট্রেলিয়া, ওয়ান ন্যাশনসহ অন্যান্য ছোট ছোট দলের রাজনৈতিক ব্যক্তিরা অংশ নিচ্ছেন। তবে এবারের নির্বাচনে দেশটির রাজনীতিতে শ্বেতাঙ্গদের প্রাধান্য দেখা গেছে। সাংস্কৃতিক বৈচিত্র্যের দেশ হিসেবে পরিচিতি অস্ট্রেলিয়ার রাজনীতির বিষয় আসলে চিত্রটি ভিন্ন হয়ে যায়। যেখানে ৯৬ শতাংশ কেন্দ্রীয় আইনপ্রণেতা শ্বেতাঙ্গ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পার্লামেন্টে শ্বেতাঙ্গ আধিপত্য কাটিয়ে ওঠার সুযোগ এ বছরের নির্বাচনে ছিল। কিন্তু বেশিরভাগ রাজনৈতিক দলই তা বেছে নেয়নি। যেমন ভিয়েতনামি বংশোদ্ভ‚ত তু লে তার আসনে নির্বাচনের জন্য প্রাক-মনোনয়ন পেয়েছিলেন। পরে পার্টির কর্তারা একজন শ্বেতাঙ্গ নারী ক্রিস্টিনা কেনেলিকে তার বদলে চ‚ড়ান্ত মনোনয়ন দেন। প্রতি পাঁচ অস্ট্রেলিয়ার নাগরিকের মধ্যে এক অস্ট্রেলিয়ান নাগরিকের শেকড় ইউরোপে। আবার নাগরিকদের ৪৯ শতাংশ হয় অন্য দেশে জšে§ছেন, নয়তো তাদের অভিভাবকরা অন্য দেশে জন্মেছেন।