অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভে গ্রেপ্তার ২৭০

শেয়ার বিজ ডেস্ক: লকডাউন প্রত্যাহারের দাবিতে অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে গতকাল হাজার হাজার মানুষ বিক্ষোভ মিছিল করেছেন। তবে অনুমতি না নিয়ে বিক্ষোভ করার কারণে গতকাল শনিবার দেশটির পুলিশ বিক্ষোভকারীদের ওপর চড়াও হলে দুই পক্ষের সংঘর্ষ বাধে। পুলিশ আড়াই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। এছাড়া আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা। খবর: রয়টার্স।

প্রসঙ্গত, করোনার নতুন ধরন ডেল্টার সংক্রমণ বেড়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি শহরে কঠোর লকডাউন চলছে। লকডানে মানুষ অতিষ্ঠ হয়ে এর আগেও কয়েক দফায় বিক্ষোভ মিছিলি করে। কিন্তু সরকার বলছে সংক্রমণ না কমা পর্যন্ত লকডাউন প্রত্যাহর করা হবেনা।

অস্ট্রেলিয়ার পুলিশ জানায়, মেলবোর্ন থেকে ২৩৫ এবং সিডনি থেকে ৩৫ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। ভিক্টোরিয়া রাজ্য পুলিশ জানিয়েছে, আহত ছয় পুলিশ কর্মকর্তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা পদদলিত হয়ে আহত হয়েছেন।

ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে আনুমানিক ৭০০ মানুষ বিক্ষোভে অংশ দেন। তাদের ঠেকাতে সিটি সেন্টার এলাকায় মোতায়েন করা হয় দুই হাজার পুলিশ। তল্লাশিচৌকির পাশপাশি ব্যারিকেড দেওয়া হয় সড়কে। বিক্ষোভের কারণে শহরের গণপরিহন এবং রাইড শেয়ারিং সেবা বন্ধ ঘোষণা করা হয়। এরপরও সংঘর্ষ বাধে।  

লকডাউনবিরোধী শত শত মানুষের বিক্ষোভ ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয় নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী শহর সিডনিতেও। বিপুল জনসমাবেশ ঠেকাতে সাধারণ পুলিশের পাশপাশি শহরের রাস্তায় মোতায়েন করা হয় রায়ত, হাইওয়ে ও গোয়েন্দা পুলিশ। সেখানে সংঘর্ষ এবং বিক্ষেভাকারীরা গ্রেপ্তার হয়েছেন। 

করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার কারণে গত জুনের মাঝামাঝি থেকে সিডনি, মেলবোর্নের পাশপাশি অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাতেও নতুন করে ভাইরাসটির প্রকোপ শুরু হয়েছে। কয়েক সপ্তাহ ধরে এসব এলাকায় জারি রয়েছে লকডাউন। গতকাল শনিবার যে ১৮৮২ জনের করোনা শনাক্ত হয়েছে তাদের অধিকাংশ সিডনির।  এ পর্যন্ত দেশটিতে ৮৫ হাজারে বেশি লোকের করোনা শনাক্ত হয়েছে। 

অস্ট্রেলিয়ার সরকারি ঘোষণা অনুযায়ী ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস এবং ক্যানবেরায় ১৬ বা তার চেয়ে বেশি বয়সী ৭০ শতাংশ মানুষকে পূর্ণ ডোজ টিকা না দেওয়া পর্যন্ত লকডাউন প্রত্যাহার করে নেওয়া হবে না। অস্ট্রেলিয়ায় কভিড টিকাদান কর্মসূচির বর্তমান যে গতি, অক্টোবরের শেষ বা নভেম্বরের আগে তা সম্ভব নয়।

সর্বশেষ..