স্পোর্টস

অস্ট্রেলিয়ার ৩২ বছরের দুর্গ গুড়িয়ে ঐতিহাসিক জয় ভারতের

ক্রীড়া ডেস্ক: চোটের কারণে নিয়মিত একাদশের বেশিরভাগ ক্রিকেটার না থাকায় অনেকটা দ্বিতীয় সারির দল নিয়েই ব্রিসবেনের গ্যাবায় নামিয়েছিল ভারত। স্বাভাবিকভাবেই সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া। কিন্তু ম্যাচের শেষ দিনে স্বাগতিকদের হতাশ করলেন চেতেশ্বর পূজারা, শুভমান গিল ও ঋশব পান্ট। তাদের অসাধারণ ব্যাটিংয়ে ভর করে অস্ট্রেলিয়ার ৩২ বছরের দুর্গে হানা দিল ভারত। টেস্টের শেষ মুহূর্তে এসে ৩ উইকেটের রোমাঞ্চকর এক জয় পেয়েছে আজিঙ্কা রাহানের দল। তাতে ২-১ ব্যবধানে বোর্ডার-গাভাস্কার ট্রফি নিজেদের করে নিয়েছে তারা।এর সঙ্গে সঙ্গে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষেও ফিরেছে টিম ইন্ডিয়া।

গ্যাবায় চতুর্থ ইনিংসে রাহানের দলের সামনে জয়ের লক্ষ্য ছিল ৩২৮ রানের। চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৪ রান তুললেও গ্যাবার কঠিন উইকেটে ভারত পঞ্চম দিনে কতটা টিকতে পারবে, সংশয় ছিল। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ইতিহাস গড়ে  অবিশ্বাস্য এক জয় তুলে নিয়েছে সফরকারীরা। দলটির হয়ে ১৩৮ বলে অপরাজিত ৮৯ রান করেন পান্ট। গিল করেছেন ৯১। আর পূজারার ব্যাট থেকে আসে কার্যকর ৫৪ রানের ইনিংস।

সেই ১৯৮৮ সালে  অস্ট্রেলিয়া শেষবার যখন গ্যাবায় হেরেছিল তখন জন্মই হয়নি স্টিভেন স্মিথদের অনেকের। অজিদের এই দুর্গে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডও বেশ আগের। ১৯৫১ সালে ২৩৪ রান তাড়া করে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। এবার সেখানেই দারুন এক রেকর্ড গড়া জয় তুলে নিলো টিম ইন্ডিয়া।

কঠিন লক্ষ্য তাড়া করতে নেমে ভারতকে শুরুর সাহসটা দিয়েছেন শুভমান গিল। তার ৯১ রানের ইনিংসেই শেষদিনে জয়ের কথাও ভাবতে পেরেছিল অতিথিরা। ওই ভিতের ওপর দাঁড়িয়ে চেতেশ্বর পূজারা আর রিশাভ পান্ত জয়ের স্বপ্নকে বাস্তব রূপ দিয়েছেন।

পূজারা ৫৬ রানে ফিরলেও পান্ত হাল ছাড়েননি। দলকে একদম জয়ের বন্দর পর্যন্ত নিয়ে গেছেন। ১৩৮ বলে ৯ বাউন্ডারি আর এক ছক্কায় ৮৯ রানে অপরাজিত থাকেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এছাড়া শেষ দিকে গুরুত্বপূর্ণ ২২ রান করেন ওয়াশিংটন সুন্দর।

অস্ট্রেলিয়ার হয়ে ৫৫ রানে ৪ উইকেট নিয়েছেন প্যাট কামিন্স। এদিকে ৮৫ রানে নাথান লায়ন ২টি উইকেট নেন। আর জস হ্যাজেলউড ৭৪ রানের বিনিময়ে পকেটে পুরেছেন ১টি উইকেট। এদিকে অসাধারণ ব্যাটিংয়ের সুবাদে ম্যাচ সেরা হয়েছেন ঋশব পান্ট। এদিকে পুরো সিরিজে বল হাতে দারুণ করায় সিরিজ সেরার পুরস্কার নিজের করে নিয়েছেন প্যাট কামিন্স।

গত ৩২ বছরের মধ্যে গ্যাবার দুর্গে হার দেখেনি অস্ট্রেলিয়া। সর্বশেষ তারা নিজেদের এই পয়া ভেন্যুতে হেরেছিল সেই ১৯৮৮ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

Attachments area

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..