বিশ্ব সংবাদ

অস্ত্রের তহবিল করোনার গবেষণায় দেওয়ার আহ্বান পোপের

শেয়ার বিজ ডেস্ক: অস্ত্রের জন্য বরাদ্দ তহবিল করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে গবেষণায় ব্যয় করতে রাজনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস। গত শনিবার ভ্যাটিকানে প্রায় তিন মাসের মধ্যে সবচেয়ে বড় প্রার্থনা সভা পরিচালনাকালে তিনি এ আহ্বান জানান। খবর: রয়টার্স।

ভ্যাটিকানের উদ্যানে অনুষ্ঠিত এ প্রার্থনায় তাদের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৫০টি ক্যাথলিক স্থাপনায় থাকা আরও কয়েক হাজার খ্রিষ্টান ধর্মাবলম্বী যুক্ত হন। ভিডিও লিংকের মাধ্যমে ২৫টি স্থানের প্রার্থনাকারীদের দেখানো হয় উদ্যানের বড় পর্দায়। শনিবার পোপের সঙ্গে প্রার্থনায় যারা ছিলেন তাদের মধ্যে ইতালির চিকিৎসক, নার্স, অ্যাম্বুলেন্স চালকের পাশাপাশি নতুন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেরে ওঠা রোগী এবং কোভিড-১৯-এ মৃতদের পরিবারের সদস্যরাও ছিলেন।

প্রার্থনার সমাপ্তিতে ফ্রান্সিস জাতীয় নেতাদের দূরদর্শী মনোভাব গ্রহণ করা উচিত বলে মন্তব্য করেন। এ মুহূর্তে যারা সবচেয়ে অভাবগ্রস্ত তাদের সহায়তা এবং দীর্ঘমেয়াদি অর্থনৈতিক ও সামাজিক সমাধানের দিকে মনোযোগী হওয়ারও পরামর্শ দেন তিনি।

চলতি মাসের শুরুতে তিনি নতুন করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সহযোগিতার ওপর জোর দিয়েছিলেন; কেউ টিকা আবিষ্কারে সফল হলে তা বিশ্বের সবার সঙ্গে ভাগাভাগি করে নেওয়ারও আহ্বান ছিল তার।

গত তিন মাস ধরে ফ্রান্সিস ভ্যাটিকানে চার দেয়ালের ভেতর থেকে বিভিন্ন ধর্মসভা ও প্রার্থনায় অংশ নিয়েছিলেন। সেসব সভা-প্রার্থনায় ভক্ত-অনুসারীদের উপস্থিতি ছিল না।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..