খবর

অ্যাওয়ার্ড পেলেন কমিশনার আরিফ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ জাতীয় অ্যাওয়ার্ড রৌপ্য ব্যাঘ্র (সিলভার টাইগার) পেলেন বিসিএস (ট্যাকসেশন) ক্যাডারের কর্মকর্তা কর কমিশনার এমএম ফজলুল হক আরিফ। গতকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ স্কাউটসের ৪৮তম বার্ষিক সাধারণ সভায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ সম্মাননা তুলে দেন। স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য এ সম্মাননা দেওয়া হয়।

এর আগে তিনি বিপিএটিসিতে প্রথম স্থান অধিকার করে রেক্টরস স্বর্ণপদক (১৯৯৫), ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রোভারদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড (১৯৮৮) এবং বাংলাদেশের শ্রেষ্ঠ রোটারি ক্লাব সভাপতি হিসেবে গভর্নর স্বর্ণপদক (২০০৭-০৮) লাভ করেন। সমাজসেবায় দেশের ৮১ বছরের রেকর্ড ভেঙে রোটারি ফাউন্ডেশনে মিলিয়ন ডলার তহবিল গঠনে কার্যকর নেতৃত্বের কারণে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত রোটারি গভর্নর (২০০৭-০৮)। তিনি বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারের ইংরেজি সংবাদ উপস্থাপক এবং প্রধানমন্ত্রীর বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক অনুষ্ঠানের মাস্টার অব সেরিমনিসহ বিজয় দিবসের জাতীয় প্যারেডেরও ধারাভাষ্যকার (২০০৭-০৯)।

তিনি বিসিএস (ট্যাকসেশন) অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ (২০১৪-১৭), বিসিএস (ট্যাকসেশন) কো-অপারেটিভের মহাসচিব, অফিসার্স ক্লাব ঢাকার নির্বাচিত নির্বাহী সদস্য এবং একাধিক ক্রীড়া ফেডারেশনের সহসভাপতি ছাড়াও বহু সামাজিক সংস্থায় সক্রিয় দায়িত্ব পালন  করেন। বিশ্ববিদ্যালয়ে অতিথি শিক্ষকতা ছাড়াও বিপিএটিসি, বিসিএস (কর), বিসিএস (প্রশাসন), পুলিশ স্টাফ কলেজসহ বিভিন্ন বিসিএস প্রশিক্ষণ সংস্থায় নেতৃত্ব এবং আয়কর বিষয়ে অতিথি প্রশিক্ষক।

তিনি বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপকমিশনার (জনসংযোগ ও মার্কেটিং), জাতীয় উপকমিশনার (আন্তর্জাতিক) এবং জাতীয় উপ-কমিশনারের (ফাউন্ডেশন) দায়িত্বও দক্ষতার সঙ্গে পালন করেন। জাতীয় কমিশনার (ফাউন্ডেশন) হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের রেকর্ড তহবিল সংগ্রহে তার উল্লেখযোগ্য ভূমিকা অব্যাহত। ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট ছিলেন। নিবেদিত প্রাণ স্কাউটার হিসেবে স্কাউটিংয়ে অবদানের জন্য তিনি এর আগে চিফ ন্যাশনাল কমিশনার অ্যাওয়ার্ড (২০০৮), বাংলাদেশ স্কাউটসের সভাপতি অ্যাওয়ার্ড (২০০৯) এবং দ্বিতীয় সর্বোচ্চ জাতীয় অ্যাওয়ার্ড ‘রৌপ্য ইলিশ’ (২০১২) প্রাপ্ত হন।

তিনি এসএসসি পরীক্ষায় মেধা তালিকায় ষষ্ঠ স্থান অর্জন উত্তর রেসিডেনসিয়েল মডেল কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে বিএসএস (অনার্স) ও এমএসএস (১৯৮৭) ডিগ্রি অর্জন করেন। বিসিএস (ট্রেড), বিসিএস (কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট) এবং বিসিএস (ট্যাকসেশন) ক্যাডারে চাকরি প্রাপ্ত হন।

সর্বশেষ..