প্রিন্ট করুন প্রিন্ট করুন

অ্যাকাউন্ট স্ট্যান্ডার্ডস অনুসরণ করছে না দেশ গার্মেন্টস

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত দেশ গার্মেন্টস লিমিটেড বাংলাদেশ অ্যাকাউন্ট স্ট্যান্ডার্ডস (ব্যাস) অনুসরণ না করে ব্যবসা পরিচালনা করে আসছে। সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদনে ব্যাস অনুসরণ করেনি বলে কোম্পানির আর্থিক প্রতিবেদন মূল্যায়নের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে নিরীক্ষক প্রতিষ্ঠান। গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

নিরীক্ষকরা জানান, কোম্পানির সম্পদ পুনর্মূল্যায়নের ওপর কোনো অবচয় নেই, যা বাংলাদেশ অ্যাকাউন্ট স্ট্যান্ডার্ডস-১৬ পরিপন্থী। এছাড়া নিরীক্ষক প্রতিষ্ঠান স্থায়ী সম্পদের কোনো আপডেটেড খোঁজ পায়নি। ফলে নিরীক্ষক প্রতিষ্ঠান সম্পত্তি প্লান্ট ও সরঞ্জাম রেফারেন্সের মাধ্যমে যাচাই করতে পারেনি।

চলতি অর্থবছরে কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ১৬) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৫২ পয়সা। গত বছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৮৯ পয়সা। এ সময়ে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২০ টাকা ৪৩ পয়সা।

৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাববছরে দেশ গার্মেন্টস লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এর পুরোটাই স্টক লভ্যাংশ। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ছয় টাকা ৪৬ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৭ টাকা ৯০ পয়সা। ২৭ ডিসেম্বর আইডিইবি-তে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করেছে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট ছিল ১৭ নভেম্বর।

গত বছরের শুরুতে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়। এর আগে কোম্পানিটির ‘বি’ ক্যাটাগরিতে লেনদেন হতো।

১৯৮৯ সালে তালিকাভুক্ত এ কোম্পানিটির মোট শেয়ারের ৫৮ দশমিক ৬ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের হাতে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২ দশমিক ৪৪ শতাংশ শেয়ার। বাকি ৩৯ দশমিক ৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।