বিশ্ব প্রযুক্তি

অ্যাপলের বিরুদ্ধে পেটেন্ট চুরির অভিযোগ

শেয়ার বিজ ডেস্ক : মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে পেটেন্ট চুরির অভিযোগে মামলা করেছে কোরফটোনিক্স নামে একটি ইসরাইলি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানের দাবি, তাদের ডুয়াল ক্যামেরার নকশা চুরি করেছে অ্যাপল। খবর রয়টার্স।

ক্যালিফোর্নিয়ার স্যান হোসে আদালতে দায়ের করা মামলায় প্রতিষ্ঠানটির অভিযোগ, তাদের পেটেন্ট করা ডুয়াল ক্যামেরার প্রযুক্তি অনুমতি না নিয়ে আইফোন ৭ প্লাস ও আইফোন ৮ প্লাসে ব্যবহার করেছে অ্যাপল। ওই প্রযুক্তি বিক্রির জন্য অ্যাপলের কাছে গিয়েছিল কোরফটোনিক্স। অ্যাপল প্রযুক্তিটির প্রশংসা করলেও সেটি কিনে নেয়নি। তবে অ্যাপলের পক্ষ থেকে এ বিষয়ে কোনো বিবৃতি পাওয়া যায়নি।

এদিকে বিশ্বের সবচেয়ে লাভজনক এ প্রতিষ্ঠানটির কর এড়ানোর গোপন নতুন কৌশল সম্প্রতি প্রকাশিত হয়েছে আলোড়ন সৃষ্টি করা প্যারাডাইস পেপারসে।

ফাঁস হওয়া তথ্যে বলা হয়েছে, ২০১৩ সাল থেকে কর ফাঁকি দেওয়ার জন্য অ্যাপল ‘অফশোর’ ব্যাংকিং করেছে। অ্যাপল ওই সময়ে থেকে এখন পর্যন্ত ২৫২ বিলিয়ন ডলার ব্রিটেন ও ফ্রান্সের মধ্যকার চ্যানেল আইল্যান্ডে অবস্থিত ‘জার্সি দ্বীপে’ অফশোর ব্যাংকিংয়ে জমা করে, যদিও প্রতিষ্ঠানটির দাবি তারা কোনো কর ফাঁকি দেয়নি। অ্যাপল বিশ্বের সর্ববৃহৎ করদাতা। বিগত তিন বছরে ৩৫ বিলিয়ন ডলার কর প্রদান করেছে প্রতিষ্ঠানটি।

 

 

 

সর্বশেষ..