প্রিন্ট করুন প্রিন্ট করুন

আইএমএফের মূল্যায়ন ইউরোপের উদীয়মান অর্থনীতি হুমকির মুখে

 

শেয়ার বিজ ডেস্ক: গত কয়েক দশকে রাজনৈতিক অস্থিরতার কারণে ইউরোপের উদীয়মান অর্থনীতি হুমকিতে মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

সোমবার ক্রোশিয়ায় আইএমএফ ইউরোপীয় বিভাগের প্রধান পল থমসেন বলেন, গত এক দশকে কেন্দ্রীয় ও পূর্ব ইউরোপের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রায় অর্ধেকে নেমে এসেছে এবং দ্রুতই দক্ষ শ্রমিকের সংখ্যা কমে যাচ্ছে। খবর রয়টার্স।

ডেনিশ এ অর্থনীতিবিদ ক্রোশিয়ার দক্ষিণ অঞ্চলের ডুব্রভনিকের সম্মেলনের উল্লেখ করে বলেন, এ অঞ্চলের কিছু সরকার ইউরোপের ইন্টিগ্রেশন নিয়ে প্রশ্ন তুলেছে। থমসন বলেন, ‘এটা সত্যি যে, আমাদের জন্য সরকার এবং প্রতিষ্ঠানগুলোর অগ্রগতি খুবই গুরুত্বপূর্ণ। আপনাকে বিশ্বাস করতে হবে যে, অগ্রগতিটা হলো অপ্রতিরোধ্য ফলাফল।

উল্লেখ্য, সোমবার দেশটির দক্ষিণ অঞ্চলের ডুব্রভনিকে শুরু হওয়া তিনদিনের আন্তর্জাতিক ‘রিঅ্যাক্সিলারেটিং কনভারজেন্স ইন সেন্টাল ইস্টার্ন অ্যান্ড সাউথ-ইস্টার্ন ইউরো’ শীর্ষক সম্মেলনের আয়োজন করে ক্রোশিয়ান ন্যাশনাল ব্যাংক। গতকাল বুধবার সমাপনী অনুষ্ঠানে আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দে উপস্থিত ছিলেন। সম্মেলনে সরকার পরিচালন ও প্রতিষ্ঠান নিয়ে আলোচনা হয়।

ডেনিশ এ অর্থনীতিবিদ ইউরোপের গ্রিস ও পর্তুগালের আইএমএফের অর্থনৈতিক কর্মসূচি নিয়েও কাজ করেন। তিনি বলেন, সাম্রাজ্যবাদ থেকে যখন এ অঞ্চল মুক্ত হবে তখন এ অঞ্চল বৈশ্বিক প্রবৃদ্ধিতে সহায়তা পাবে।

বর্তমানে পশ্চিম ইউরোপে প্রধান ইস্যু হলো এ অঞ্চেলের দক্ষ শ্রমিকের ঘাটতি বা হ্রাস পাওয়া।

আইএমএফ ধারণা করছে, গত কয়েক দশকে সেন্ট্রাল এবং পূর্ব ইউরোপ থেকে প্রায় ২০ মিলিয়ন মানুষ চলে গেছে, যা এ অঞ্চলের মোট জনসংখ্যার  প্রায় পাঁচ থেকে ছয় শতাংশ।

সম্প্রতি এক জরিপে দেখা যায়, প্রায় অর্ধেক হাঙ্গেরিয়ান এবং এক-চর্তুথাংশ পোলিশ ম্যানুফ্যাকচারিং ফার্ম দাবি করছে যে, তারা শ্রমিক স্বল্পতায় উৎপাদনে বিনিয়োগ কমিয়ে দিয়েছে।

থমসন বলেন, রাজনৈতিক অস্থিরতায় ইউরোপীয় ইউনিয়নের পূর্ব ইউরোপের এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। রিফিউজিদের নিয়ে পোল্যান্ড এবং হাঙ্গেরির মধ্যে এক আইনগত ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

গত দশকে রাজনৈতিক অস্থিরতায় ইইউর বাইরেও সন্দেহ সৃষ্টি হয়েছে। অন্যদিকে গত তিন বছরে ইউরোপিয়ান ইউনিয়েন মধ্যে রোমানিয়ার অর্থনীতির হার দ্রুত বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদের ফলেও ইউরোপীয় অঞ্চলে উদ্বেগ রয়েছে।