বিশ্ব বাণিজ্য

আইএমএফ প্রধান হিসেবে ক্রিস্টালিনা জর্জিভা মনোনীত

শেয়ার বিজ ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ক্রিস্টালিনা জর্জিভাকে মনোনীত করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুলগেরিয়ার নাগরিক ৬৫ বছর বয়সী জর্জিভা বর্তমানে বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। খবর: সিএনবিসি।
আইএমএফ সদস্য দেশগুলো সেপ্টেম্বর মাস পর্যন্ত মনোনয়নপত্র গ্রহণ করবেন এবং আইএমএফ বোর্ড মনোনীত প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়ার পরই আগামী ৪ অক্টোবরের মধ্যে আইএমএফের নতুন প্রধান নির্বাচনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে। তবে আইএমএফের শুরু থেকে ইউরোপ থেকেই নেতৃত্ব নির্বাচিত হয়ে আসছে। অন্যদিকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচন করে থাকে যুক্তরাষ্ট্র।
ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধানের পদে চূড়ান্ত মনোনয়ন পেতেই ক্রিস্টিন লাগার্দ আগামী ১২ সেপ্টেম্বর আইএমএফের দায়িত্ব ছাড়বেন। পরবর্তী আইএমএফ প্রধান কে হচ্ছেন, সে সিদ্ধান্ত সংস্থাটির নির্বাহী বোর্ডের ওপর ছেড়ে দিয়েছেন তিনি। সম্প্রতি নিজেই এ ঘোষণা দেন ২০১১ সাল থেকে টানা দুই দফায় সংস্থাটির প্রধানের দায়িত্ব পালন করা ফ্রান্সের সাবেক এ মন্ত্রী। তিনি বলেছেন, ‘ইসিবি প্রেসিডেন্ট হিসেবে আমার মনোনয়ন প্রক্রিয়া ও দায়িত্ব গ্রহণের সময়ে বৃহত্তর স্বচ্ছতা নিশ্চিত করতে, আইএমএফের স্বার্থেই আমি এ সিদ্ধান্ত নিয়েছি। নির্বাহী পরিষদ এখন এ সিদ্ধান্ত বাস্তবায়ন ও নতুন একজন ব্যবস্থাপনা পরিচালক ঠিক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।’
ইউরোপিয়ান কাউন্সিল যদি তার মনোনয়ন অনুমোদন করে, তাহলে ৬৩ বছর বয়সী লাগার্দই হতে যাচ্ছেন ইসিবির প্রথম নারীপ্রধান, যিনি ইউরো ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) এলাকার মুদ্রানীতি দেখভালের দায়িত্বে থাকবেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..