প্রিন্ট করুন প্রিন্ট করুন

আইএলও’র বালি সম্মেলন:  বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন শ্রম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ১৬তম এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সম্মেলন (এপিআরএম) শুরু হচ্ছে আগামীকাল। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠেয় চার দিনব্যাপী এ সম্মেলনে ৩৫ দেশের প্রতিনিধিরা শ্রমিকদের অধিকার, কর্মসংস্থান ও নিরাপদ কর্মপরিবেশের বিষয়ে আলোচনা করবেন।

আইএলও সূত্র জানায়, ৬ থেকে ৯ ডিসেম্বর এ সম্মেলন চলবে। এ সম্মেলনে ৩৫টি দেশের ২০ জন মন্ত্রী, বহুজাতিক করপোরেশনের কর্তারাসহ প্রায় ৪০০ প্রতিনিধি অংশ নেবেন। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো ও আইএলও’র মহাপরিচালক গাই রাইডার এর উদ্বোধন করবেন। এতে সামাজিক ন্যায্যতা, সর্বজনীন প্রবৃদ্ধি, শ্রমিক অভিবাসন, সামাজিক নিরাপত্তা, ন্যূনতম মজুরি, তৈরি পোশাক খাতের শ্রমিক স্বার্থ, বাণিজ্য ও আঞ্চলিক সহযোগিতা, যুব কর্মসংস্থান এবং কর্মস্থলে নারী-পুরুষ সমতাসংক্রান্ত বিষয়ে নীতিগত উন্নয়ন ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হবে।

এ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিদলে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর নেতৃত্বে অন্যদের মধ্যে থাকবেন মন্ত্রণালয়ের সচিব মিকাইল সিপার, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সভাপতি সালাহউদ্দীন কাশেম খান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সেন্টারের মহাসচিব ড. ওয়াজেদুল ইসলাম খান প্রমুখ।

উল্লেখ্য, প্রতি চার বছর পর পর এপিআরএম সম্মেলনে নিরাপদ কর্মসংস্থান ও শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। চার বছর আগে  ২০১১ সালে এর ১৫তম সম্মেলন অনুষ্ঠিত হয় জাপানে।