কোম্পানি সংবাদ পুঁজিবাজার

আইটি ব্যবহারের অবকাঠামোর জন্য পরামর্শক নিয়োগ দেবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সব ক্ষেত্রে আইটি ব্যবহারের অবকাঠামোর জন্য খুব শিগগিরই একজন আন্তর্জাতিক পরামর্শক নিয়োগ করা হবে। আইটি প্ল্যাটফর্মের ওপর বিশেষ গুরুত্ব হিসেবে এই কাজ করা হবে। বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এ কথা জানিয়েছেন। গত মঙ্গলবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিন এক অনুষ্ঠানের মাধ্যমে বিএসইসির অনলাইন প্ল্যাটফর্মে ক্রেডিট রেটিং কোম্পানি ও কাস্টডিয়ানকে যুক্ত করা হয়েছে, যা উদ্বোধন করেন বিএসইসির চেয়ারম্যান।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তার অনলাইন প্ল্যাটফর্মে ক্রেডিট রেটিং কোম্পানি এবং সিকিউরিটিজ কাস্টডিয়ানকে যুক্ত করেছে। এর ফলে বিএসইসির দুই অংশীজন জুলাই মাস থেকে তাদের মাসিক ও ত্রৈমাসিক প্রতিবেদন অনলাইনে দাখিল করতে পারবে।

উল্লেখিত রিপোর্টগুলো দাখিল করলে যারা দাখিল করেছেন তারা একটি সিস্টেম জেনারেটেড প্রাপ্তিস্বীকারপত্র পাবেন। তাছাড়া ব্যবহারকারীরা তাদের ড্যাশবোর্ডে এরই মধ্যে যেসব রিপোর্ট জমা দিয়েছে তাও পাবেন। প্রতি মাসের ১০ তারিখের মধ্যে দাখিলকৃত বর্তমান রিপোর্ট সংশোধনও করা যাবে। এই প্ল্যাটফর্মটি বিএসইসি বাইরের কোনো সাহায্য ছাড়াই প্রস্তুত করেছে। এর ব্যবহারকারীরা রিপোর্ট প্রদানের নির্দিষ্ট সময়ের মধ্যে রাতদিন যে কোনো সময় রিপোর্ট জমা দিতে পারবেন। অন্যদিকে বিএসইসি এই জমাকৃত রিপোর্ট এককভাবে ও সামষ্টিকভাবে বিশ্লেষণ করতে পারবে। ২০১৯ সালের জুলাই মাসে চালু হওয়া এ প্ল্যাটফর্মটিতে প্রাতিষ্ঠানিক ব্রোকার, মার্চেন্ট ব্যাংক ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি মাসিক রিপোর্ট দাখিল করছে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সাবেক শিক্ষক প্রফেসর এমএ বাকী খলিলি শেয়ারবাজারের সব কার্যক্রমে স্বচ্ছতার ওপর বিশেষ জোর দেন। কভিড-১৯ পরিস্থিতিতে তালিকাভুক্ত কোম্পানির ব্যবসায়িক পরিস্থিতির ওপর অতিরিক্ত কোনো তথ্যের প্রয়োজনের ব্যাপারে ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের সঙ্গে একযোগে কাজ করার পরামর্শ দেন তিনি। অনুষ্ঠানে এসআরআই বিভাগের কমিশনার মো. আবদুল হালিম চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য শেয়ারবাজারকে প্রস্তুত করার ওপর জোর দেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..