পর্ষদ সভা

আইডিএলসি ফাইন্যান্সের পর্ষদ সভা ২০ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক: আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, আগামী ২০ ফেব্রুয়ারি বিকাল ৪টায় পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। সভায় ২০১৯ সালের ৩১ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এর আগে কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পাঁচ টাকা ৭৬ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৬ টাকা ১৭ পয়সা।

এদিকে সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর এক দশমিক ৯৪ শতাংশ বা ৯০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৪৭ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৪৬ টাকা ৯০ পয়সা। দিনজুড়ে ৭৫ হাজার ৯৬২টি শেয়ার মোট ১২৮ বার হাতবদল হয়, যার বাজারদর ৩৫ লাখ ৫৮ হাজার টাকা। দিনভর কোম্পানিটির শেয়ার ৪৬ টাকা ২০ পয়সা থেকে ৪৭ টাকা ২০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৩৯ টাকা ২০ পয়সা থেকে ৭১ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে।

এর আগে ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা তার আগের বছরের সমান। আলোচিত সময়ে কোম্পানিটি ইপিএস হয়েছিল ছয় টাকা ১৩ পয়সা ও এনএভি ৩৩ টাকা ৪১ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে সাত টাকা আট পয়সা ও ৩৫ টাকা ৫৬ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২২৭ কোটি ৭১ লাখ ২০ হাজার টাকা, যা আগের বছর ছিল ১৭৮ কোটি তিন লাখ টাকা।

১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৭৭ কোটি পাঁচ লাখ ১০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৮৬০ কোটি ৬২ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির মোট ৩৭ কোটি ৭০ লাখ ৫০ হাজার ৭৮০টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের ৫৬ দশমিক ৬৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ২০ দশমিক ৩১ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর ১২ দশমিক ২৫ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ১০ দশমিক ৭৮ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত আট দশমিক ১৪ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১০ দশমিক ১৪।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..