বাণিজ্য সংবাদ

আইন বাস্তবায়নে সময় চান সেবা খাতের ব্যবসায়ীরা

 

নিজস্ব প্রতিবেদক: আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে পারে উল্লেখ করে সেবা খাতের ব্যবসায়ীরা নতুন ভ্যাট আইন বাস্তবায়নে আরও সময় চেয়েছেন। গতকাল বৃহস্পতিবার ঢাকায় রাজস্ব ভবন সম্মেলন কক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে হোটেল, রেস্তোরাঁ, গেস্ট হাউজসহ বিভিন্ন সেবা খাতের ব্যবসায়ী নেতারা এ প্রস্তাব তুলে ধরেন।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে আলোচনায় ব্যবসায়ীরা ছাড়াও এনবিআরের জ্যেষ্ঠ কর্মকর্তারা অংশ নেন।

আউটসোর্সিং অ্যান্ড লজিস্টিক সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশনের সভাপতি ও এফবিসিসিআই পরিচালক আবু নাসের বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এজন্য এ আইন বাস্তবায়নে আরও সময় বাড়াতে হবে। সুন্দর পরিবেশে আপনারা এর বাস্তবায়ন করুন। এ আইন বাস্তবায়ন নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে সরকারের যেন কোনো ভুল বোঝাবুঝির সৃষ্টি না হয়, এ বিষয়ে সতর্ক থাকারও পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি রেজাউল করিম সরকার রবিন ছোট রেস্তোরাঁগুলোয় বিক্রয়ের ওপর ১৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেন।

ব্যবসায়ীদের এসব প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনারা উদ্বিগ্ন হবেন না। সুন্দর পরিবেশে ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে। অনলাইন ব্যবস্থাপনায় এ আইন বাস্তবায়নের ফলে ছোট ব্যবসায়ীরা বেশি লাভবান হবেন বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, ঠিকমতো ভ্যাট পরিশোধ করলে ছোট ব্যবসায়ীরা যে উপকরণ কর রেয়াত পাবেন, তাতে তাদের প্রদেয় মোট ভ্যাটের পরিমাণ ১৫ শতাংশের থেকে অনেক কমে আসবে।

নজিবুর রহমান বলেন, আগামী অর্থবছরের বাজেট ভিন্ন আঙ্গিকে তৈরি হচ্ছে। এবার রাজস্ব বাজেটে সব অংশীজনের মতামত অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে। কেন্দ্রের পাশাপাশি আমরা এবার তৃণমূলের কথাও কান পেতে শুনছি।

সর্বশেষ..