Print Date & Time : 30 June 2022 Thursday 1:52 am

আইন লঙ্ঘন ডিএসইকে সতর্ক করবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক: আইন লঙ্ঘনের দায়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) সতর্কপত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে ‘ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ’কে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে।

গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির ৫৯২তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সংস্থার নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যথাযথ আইন পরিপালন না করে ডিএসই ২০০৭ সালে ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজের উদ্যোক্তা শামসুল আবেদীন আকন্দের সাড়ে ২১ হাজার শেয়ার তার নিজের হিসাব থেকে যৌথ হিসাবে স্থানান্তরের অনুমোদন দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (শর্ট সেল) রেগুলেশন, ২০০৬-এর রেগুলেশন ৪(২) ভঙ্গ করেছে। এ আইন ভঙ্গ করায় কমিশন ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে সতর্কপত্র ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়াও বিষয়টির তদন্ত চলাকালে কমিটিকে প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্যাদি প্রদান না করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স ১৯৬৯-এর সেকশন ২১(২) ভঙ্গ করায় কোম্পানির আরেক স্পন্সর খালেদা আকন্দকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, তদন্ত কমিটিকে ন্যাশনাল পলিমারের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ অসত্য তথ্য দেওয়ার পাশাপাশি বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন তথ্য দিয়ে আইন লঙ্ঘন করেছে। এ কারণে কোম্পানিটিকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে কমিশন। এছাড়া ন্যাশনাল পলিমারের স্পন্সর শামসুল আবেদিন আকন্দের যৌথ হিসাবে স্থানান্তরিত ২১ হাজার ৫০০ শেয়ার, যা বর্তমানে ১৫ লাখ সাত হাজার ৭৭৮টি শেয়ার একক হিসাবে স্থানান্তরের নির্দেশ দিয়েছে কমিশন।