Print Date & Time : 17 April 2021 Saturday 2:22 am

আইপিএলের জন্য শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন না সাকিব

প্রকাশ: February 19, 2021 সময়- 05:21 pm

ক্রীড়া ডেস্ক: এ বছরের এপ্রিলে দুই ম্যাচের টেস্ট খেলতে বাংলাদেশ দল যাবে শ্রীলঙ্কায়। কিন্তু সে সময় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ব্যস্ত থাকতে চান সাকিব আল হাসান। এজন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছ থেকে ছুটিরও আবেদন করেছিলেন এ তারকা। সবকিছু বিবেচনা করেই তার ছুটিও মঞ্জুর করেছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

এমনটাই জানিয়েছেন, ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। বৃহস্পতিবার আইপিএলের নিলাম থেকে ২ কোটি রুপি ভিত্তিমূল্যের সাকিবকে কলকাতা নাইট রাইডার্স কিনে নেয় ৩ কোটি ২০ লাখ রুপিতে। কিন্তু প্রশ্ন ছিল তার খেলা নিয়ে। যে কারণে এ তারকা বুধবার ক্রিকেট পরিচালনা প্রধান আকরাম খানকে ছুটি চেয়ে ই–মেইলও পাঠান। শেষ পর্যন্ত বৃহস্পতিবারই বোর্ড মিটিংয়ের পরই আইপিএলের জন্য সাকিবকে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেয় বিসিবি।

এ ব্যাপারে আকরাম খান বলেন, ‘সাকিব এই মুহূর্তে টি–টোয়েন্টি খেলতে চায়। টেস্ট খেলতে চায় না। আইপিএলের জন্য ছুটি চেয়েছে সে। আমরাও মনে করি কেউ খেলতে না চাইলে তাকে জোর করে খেলিয়ে লাভ নেই। তাই সাকিবকে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।’ এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে শুরু হওয়ার কথা ১৪তম আইপিএল। চলবে প্রায় মে মাসজুড়েই। কিন্তু এপ্রিল–মে, এই দুই মাসেই বাংলাদেশ দল দুটি সিরিজ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে।

এপ্রিলে বাংলাদেশ যাবে শ্রীলঙ্কায় দুই টেস্টের সিরিজ খেলতে। এরপর মে মাসে তিন ওয়ানডের সিরিজ খেলতে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা সিরিজ দুটির সূচি এখনো চূড়ান্ত না হলেও এপ্রিল–মে মাসে যে সিরিজগুলো হবে, তা চূড়ান্ত। সাকিব টেস্ট সিরিজ থেকে ছুটি চাইলেও ওয়ানডে সিরিজে খেলবেন বলে জানিয়েছেন বিসিবিকে। এমনটাই জানিয়েছেন আকরাম। সাকিবকে ছুটি দেওয়ায় অন্যদের ক্ষেত্রেও সেই বাধ্যবাধকতা চলে আসছে বিসিবির। আকরাম বলেছেন, বোর্ডের এখানে কিছু করার নেই, ‘অন্যদেরও ছুটি দেবে বোর্ড।

যারা খেলতে চায় না, তাদের সবাইকেই দেবে। অনেক কথা বলেছি এটা নিয়ে আমরা। সবশেষে বোর্ডের কথা, যে খেলতে না চায়, জোর করে তাকে নামানো হবে না। মুস্তাফিজ চাইলে তাকেও ছুটি দেব, সবাইকে দেব, কিছু করার নেই।’ আইপিএলে খেলার জন্য নির্বাচিত বাংলাদেশি ক্রিকেটারদের জন্য ১৯ মে পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে বিসিবি। এরপর আর টুর্নামেন্টটিতে তারা খেলতে পারবেন না। শ্রীলঙ্কা সিরিজের আগে নিউজিল্যান্ড সফর থেকেও ছুটি নিয়েছেন সাকিব।