করপোরেট কর্নার বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

আইপিডিসির অগ্রজে অভিজ্ঞতা শেয়ার করলেন ড. ফরাসউদ্দিন

নিজস্ব প্রতিবেদক: বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত ‘অগ্রজ’-এর ষষ্ঠ পর্ব অনুষ্ঠিত হয়েছে। এ আয়োজনে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা বাংলাদেশের অগ্রজ গুণী ব্যক্তিত্বরা আমন্ত্রিত হয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। এরই ধারাবাহিকতায় ‘অগ্রজ’-এর এই পর্বে অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। আনিস এ খানের সঞ্চালনায় বৃহস্পতিবার পর্বটি অনুষ্ঠিত হয়।

ষাটের দশকে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু; ছিলেন বঙ্গবন্ধুর একান্ত সচিব। অতঃপর স্বাধীনতা পরবর্তী সময়ে অর্থনীতি, সমাজকল্যাণে উল্লেখযোগ্য অবদান রেখেছেন হবিগঞ্জের সন্তান ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

‘অগ্রজ’-এ অতিথি হিসেবে যুক্ত হয়ে বর্ণাঢ্য কর্মজীবনের সমৃদ্ধ অভিজ্ঞতা ও জীবনের নানা পর্যায়ের উদ্যোগ ও প্রচেষ্টার গল্প শুনিয়েছেন তিনি। ১৯৯৮ সালে বাংলাদেশ ব্যাংকের সপ্তম গভর্নর হিসেবে দায়িত্ব নিয়ে অর্থনৈতিক নীতিনির্ধারণে ভূমিকা রেখেছিলেন ড. ফরাসউদ্দিন। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা, দেশে অর্থনীতি বিষয়ে উচ্চতর শিক্ষাকে সুসংগঠিত করা প্রভৃতি কাজের মধ্য দিয়ে শিক্ষা ক্ষেত্রেও ভূমিকা রেখেছেন। সৃজনশীল এ মানুষটি লেখালেখিতেও মেধার স্বাক্ষর রেখেছেন একাধিক বই রচনা করে।

আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানগুলোকে দেশের কল্যাণে যুক্ত করা ও সমাজসেবামূলক সংগঠনগুলোর মধ্যে সমন্বয় সৃষ্টি করে দেশের উন্নয়নকর্মে অনুপ্রাণিত করেছেন তিনি। স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিক ও দেশীয় পর্যায়ে প্রশংসিত হয়েছেন এ মানুষটি।

বাংলাদেশের অর্থনীতি ও সামাজিক ক্ষেত্রে পরিবর্তন আনতে বিগত ৫০ বছরেরও অধিক সময়জুড়ে জীবনের সোনালী সময় তিনি ব্যয় করেছেন। ‘অগ্রজ’-এর এই পর্বে ড. ফরাসউদ্দিনের ব্যক্তি ও কর্মজীবনের সেসব গল্পগুলোই উঠে এসেছে আলাপচারিতার মধ্য দিয়ে।

আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম অনুষ্ঠান সম্পর্কে বলেন, স্বাধীনতা পরবর্তী সময় থেকে আজ অবধি বাংলাদেশের পথচলায় যারা অনন্য অবদান রেখেছেন তাদের কর্মমুখর জীবনের গল্প জানতেই আইপিডিসির আয়োজন ‘অগ্রজ’। এতে অতিথি হিসেবে ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের মতো গুণী অর্থনীতিবিদ ও সমাজকল্যাণে অনুপ্রেরণামূলক অবদান রাখা একজন ব্যক্তিত্বকে পেয়ে আমরা উচ্ছ্বসিত। ‘অগ্রজ’-এর মাধ্যমে আইপিডিসি দেশের অগ্রজদের কর্মমুখর জীবনের গল্প ডিজিটাল মাধ্যমে মানুষের মাঝে তুলে ধরতে চায় এবং মানুষকে অনুপ্রাণিত করতে চায়।

প্রসঙ্গত, ‘অগ্রজ’ একটি ওয়েবিনার সিরিজ, যা প্রতি মাসের প্রথম ও তৃতীয় বৃহস্পতিবার আইপিডিসি’র অফিসিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানের প্রতিটি পর্বই অতিথিদের ব্যক্তিগত ও পেশাদারি জীবনের নানা বাঁক ও চড়াই-উতরাই দর্শকদের সামনে তুলে আনে। অনুষ্ঠানটির সঞ্চালক আনিস এ খান চার দশক ধরে ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান খাতে উজ্জ্বল ক্যারিয়ার গড়ার পর সম্প্রতি এ খাত থেকে অবসর গ্রহণ করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..