প্রিন্ট করুন প্রিন্ট করুন

আইফোনের নকশা নকল: স্যামসাংকে গুনতে হচ্ছে ৪০০ মিলিয়ন ডলার

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট অ্যাপলের আইফোনের নকশা নকল করায় জরিমানা গুনতে হচ্ছে স্যামসাং ইলেকট্রনিকসকে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের একটি আদালত নতুন (ট্রায়াল অর্ডার) রায় দিয়েছেন। খবর রয়টার্স, ইন্ডিয়ান এক্সপ্রেস।

সোমবার ক্যালিফোর্নিয়ার সান জোসের একটি আদালতে জেলা বিচারক লুসি কোহে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাংয়ের গ্যালাক্সিসহ অন্যান্য ডিভাইসে অ্যাপলের নকশা অনুলিপির জন্য এক নতুন অর্ডার জারি করে। ওই আদেশে অ্যাপলকে ৩৯৯ মিলিয়ন ডলার দেওয়ার কথা বলা হয়। এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে মার্কিন ওই আদালত ৪০০ মিলিয়ন ডলার প্রদানের জন্য স্যামসাংকে আদেশ দেন। কিন্তু স্যামসাং ওই আদেশ না মানায় নতুন করে ফের রায় দেন আদালত।

আদালতের রায়ে বলা হয়, ক্ষতির জন্য পুরো প্যাটেন্ট দায়ী নয়, বরং একটি অংশ দায়ী হতে পারে। বিচারক কোহে বলেন, ১৮৮৭ সালের আইন অনুযায়ী এ রায় দেওয়া হয়। তিনি বলেন, অ্যাপল-স্যামসাংয়ের বিচারে ‘পুরোপুরি আইনের প্রতিফলন ঘটেনি, পূর্ব অনুমানে এ বিচার।  ২০১৫ সালের ডিসেম্বরে অ্যাপল স্যাংসাং থেকে ৫৪৮ মিলিয়ন ডলার দাবি করে। ওই দাবির পরিপ্রেক্ষিতে ৩৯৯ মিলিয়ন ডলার দেওয়ার কথা বলা হয়।

এদিকে রায়ের পর স্যামসাং নতুন এ রায়কে স্বাগত জানিয়ে এক প্রতিক্রিয়ায় বলে,  নতুন ট্রায়ালের  জন্য জেলা আদালতকে আমরা স্বাগত জানায়। এটি একটি ঐতিহাসিক সুযোগ, যা ডিজাইন পেটেন্ট ক্ষতির বিষয়ে সুপ্রিমকোর্টের নির্দেশিকা আমাদের ভবিষ্যতের বাণিজ্যে সহজ হবে।

বর্তমানে স্মার্টফোন বিক্রেতার মধ্যে স্যামসাং শীর্ষে রয়েছে। সম্প্রতি গ্যালাক্সি-৮ নিয়ে আসে স্যামসাং। আর অ্যাপলের অধীনে রয়েছে ১৩ শতাংশ বিক্রি।