বিশ্ব প্রযুক্তি

আইফোন ১০ উৎপাদনে বাড়তি বিনিয়োগ  

 

শেয়ার বিজ ডেস্ক: আইফোন ১০-এর জন্য আরও বেশি চিপ তৈরির লক্ষ্যে চিপ নির্মাতা প্রতিষ্ঠানে বিনিয়োগ বাড়াতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এ বিনিয়োগের পরিমাণ ৩৯ কোটি ডলার, আর এ অর্থ দিয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি পুরোনো কারখানা পুনরায় চালু করবে ক্যালিফোর্নিয়াভিত্তিক অপটিক্যাল যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান ফিনিসার করপোরেশন। খবর রয়টার্স।

এদিকে বিনিয়োগের খবর সামনে আসতেই বুধবার সকালে ফিনিসার করপোরেশনের শেয়ারমূল্য ৩০ শতাংশ বেড়ে ২৫ দশমিক ৪১ মার্কিন ডলারে পৌঁছেছে।

বিনিয়োগের অর্থ দিয়ে টেক্সাসের শারমানে অবস্থিত সাত লাখ বর্গফুটের প্লান্টটি পুনরায় চালু করবে ফিনিসার। এ প্লান্টে আইফোন ১০-এর জন্য ভার্টিকাল-ক্যাভিটি-সারফেইস-এমিটিং লেসারস বা সংক্ষেপে ভিসিএসইএল চিপ তৈরি করা হবে। আইফোন ১০-এর ফেস আইডি ও পোর্টরেইট মোড ফটোসে এ চিপ ব্যবহার করা হয়। আইফোন ১০ ছাড়াও অ্যাপলের তারহীন হেডফোন এয়ারপডসের থ্রিডি সেন্সরের জন্য এ লেজার ব্যবহার করা হবে। ২০১৮ সালের দ্বিতীয়ার্ধে এ প্লান্ট থেকে পণ্য সরবরাহের আশা করছে ফিনিসার।

বর্তমান বাজারের শীর্ষস্থানীয় ভিসিএসইএল সরবরাহকারী লুমেনতাম হোল্ডিংস। আপাতত এ লেজার সরবরাহের জন্য লুমেনতামই অ্যাপলের একমাত্র উৎস। তাই ঝুঁকি কমাতে দ্বিতীয় আরেকটি উৎসে বিনিয়োগ বাড়াচ্ছে অ্যাপল।

অ্যাপলের চিফ অপারেটিং অফিসার জেফ উইলিয়াম এক বিবৃতিতে জানিয়েছেন, ভিসিএসএলস সবচেয়ে উন্নত প্রযুক্তিগুলোর একটি। আইফোন ১০-এ থাকা ইন ডেপথ ও প্রক্সিমিটি সেন্সিং প্রযুক্তির কারণে ইলেকট্রনিকস উৎপাদনকারীদের মধ্যে অ্যাপলের অবস্থান এখন শীর্ষে।

এর আগে যতসংখ্যক ভিসিএসএলস হার্ডওয়্যার তৈরি হয়েছে, তার চেয়ে ১০ গুণ বেশি ভিসিএসএলস হার্ডওয়্যার চলতি মাসেই কিনেছে অ্যাপল।

এ বিনিয়োগের ফলে শারমানে ৫০০ নতুন কর্মসংস্থানও তৈরি হবে বলে জানানো হয়েছে।

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..