দিনের খবর শেষ পাতা

আইসিইউ খালি নেই বড় পাঁচ সরকারি হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে কভিড-১৯ রোগী হু হু করে বাড়ছে। এত রোগী সামাল দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। রোগী শনাক্তের ঊর্ধ্বগতি ও মৃত্যুর মধ্যে স্বাস্থ্য অধিদপ্তর জানাচ্ছে, রাজধানীর সরকারি বড় পাঁচ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ফাঁকা নেই।

দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি কভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬৪ জন। আর একদিনে শনাক্ত হয়েছেন ৯ হাজার ৯৬৪ জন। মহামারিতে একদিনে এত মৃত্যু আর এত শনাক্তের এ রেকর্ড আগে বাংলাদেশে আর হয়নি।

অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজধানীর কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের ২৬ বেড, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ১০ বেড, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ২০ বেড, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ২৪ বেড আর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের ১০ বেডের সবগুলোয় রোগী ভর্তি। অর্থাৎ সরকারি বড় এ পাঁচ হাসপাতালের কভিড রোগীদের জন্য ডেডিকেটেড ৯০ আইসিইউ বেডের একটিও ফাঁকা নেই।

ঢাকার অন্য হাসপাতালগুলোয় আইসিইউর সংখ্যা কমছে অর্থাৎ আইসিইউতে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বাড়ছে। শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ১৬ বেডের মধ্যে ফাঁকা রয়েছে একটি, সরকারি কর্মচারী হাসপাতালের ছয় বেডের মধ্যে একটি, রাজারবাগ পুলিশ হাসপাতালের ১৫ বেডের মধ্যে পাঁচটি, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ১০ বেডের মধ্যে দুটি, টিবি হাসপাতালের পাঁচ বেডের মধ্যে তিনটি, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের ১০ বেডের পাঁচটি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ২০ বেডের একটি আর ডিএনসিসি ডেডিকেটেড হাসপাতালের ২১২ বেডের মধ্যে মাত্র ৮৫টি বেড ফাঁকা রয়েছে।

কভিড-১৯ রোগীদের জন্য রাজধানীর ডেডিকেটেড ১৬টি হাসপাতালে আইসিইউ বেড রয়েছে ৩২৪টি। তার মধ্যে বর্তমানে ফাঁকা রয়েছে মাত্র ১০৩টি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..