করপোরেট কর্নার

আইসিএমএবি’র কস্ট অডিটিং বিষয়ক কর্মশালা

শেয়ার বিজ ডেস্ক: কস্ট অডিট বিষয়ে বিশেষ ধারাবাহিক কর্মশালার আয়োজন করেছে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)। গত মঙ্গলবার এ কর্মশালায় ‘কস্ট অডিট ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রি’ পর্বে প্রধান অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাফা প্রেসিডেন্ট একেএম দেলোয়ার হোসেন। রিসোর্সপারসন ছিলেন ভারতের কস্ট অডিট বিশেষজ্ঞ সিএমএ নিরাজ ডি. জোশি। আইসিএমএবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

লোকমান হোসেন মিয়া বলেন, বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। এখন কোনো বিষয়েই আমরা কারও ওপর নির্ভরশীল নই। কেউই এখন না খেয়ে থাকে না। প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপের কারণে করোনার কঠিন পরিস্থিতিকেও মোকাবিলা করেছি সাফল্যের সঙ্গে। তিনি আরও বলেন, আমাদের সব কাজের জবাবদিহি জনগণের কাছে। আজ আমরা যে অবস্থানে রয়েছি, সবই সাধারণ মানুষের উপার্জিত পয়সায়। কাজেই আমাদের কাজের মাধ্যমেই তাদের কাছে জবাবদিহি করতে হবে।

একেএম দেলোয়ার হোসেন পেশাদারদের জন্য কাজের সুযোগ আরও বিস্তৃত করার বিষয়ে গুরুত্বারোপ করেন। যাতে তারা জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পেশাগত দক্ষতা কাজে লাগিয়ে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারেন।

জসিম উদ্দিন আকন্দ তার বক্তব্যে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং পেশা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। ইনস্টিটিউটের পক্ষ থেকে তিনি সরকারি নির্দেশনা অনুসারে সব লিমিটেড কোম্পানিতে কস্ট অডিট বাধ্যতামূলক করার বিষয়টি যথোপযুক্তভাবে প্রয়োগ করার বিষয়ে প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করেন। কাউন্সিল সদস্য ও আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট, বর্তমানে কস্ট অডিট অ্যান্ড প্রফেশনাল কনসালট্যান্সি সেল কমিটির চেয়ারম্যান এএসএম শায়খুল ইসলাম সংক্ষিপ্ত বক্তব্যে অর্থনীতির সংশ্লিষ্ট সব খাতে কস্ট অডিটিংয়ের প্রয়োজনীয়তার বিষয়ে উল্লেখ করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..