কোম্পানি সংবাদ পুঁজিবাজার

আইসিডিডিআর,বির সঙ্গে জেনেক্স ইনফোসিসের চুক্তি

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর,বি) সঙ্গে একটি চুক্তি করেছে পুঁঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড। আর চুক্তি অনুযায়ী আইসিডিডিআর,বিকে সফটওয়্যার সরবরাহ করবে জেনেক্স ইনফোসিস। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, আইসিডিডিআর,বির চিকিৎসা কার্যক্রম পরিচালনার জন্য বিশ্বমানের মাইক্রোসফট ডায়নামিকস ৩৬৫ ইআরপি সফটওয়্যার সরবরাহ করবে জেনেক্স ইনফোসিস লিমিটেড। এছাড়া আগামী তিন বছর এ সফটওয়্যার পরিচালনায় সার্ভিস দেবে। এ চুক্তির ফলে জেনেক্স ইনফোসিসের আগামী তিন বছরে ২২ কোটি টাকা আয় বাড়বে বলে আশা করা হচ্ছে।

কোম্পানিটি ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০৩ কোটি ২২ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৬১ কোটি এক লাখ টাকা। কোম্পানিটির মোট ১০ কোটি ৩২ লাখ ২৪ হাজার শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৩৪ দশমিক ৯৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ২৬ দশমিক ৬৩ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ২৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ৩৮ দশমিক শূন্য আট শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৫ দশমিক ৯৯ ও হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১৪ দশমিক ৩৯।

এদিকে সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি শেয়ার সর্বশেষ ৫৪ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫৪ টাকা ৭০ পয়সা। দিনজুড়ে ৪১ হাজার ৮১৮টি শেয়ার মোট ৩৮ বার হাতবদল হয়, যার বাজারদর ২২ লাখ ৯০ হাজার টাকা। দিনভর শেয়ারদর ৫৪ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর সর্বনিম্ন ৫৪ টাকা ৭০ পয়সা থেকে ৬৮ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়।

৩০ জুন, ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৪২ পয়সা এবং ৩০ জুন, ২০২০ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৫০ পয়সা। আর এই হিসাববছরে মোট মুনাফা করেছে ৩২ কোটি পাঁচ লাখ ৮০ হাজার টাকা। এর আগের বছরে অর্থাৎ ২০১৯ সালে কোম্পানিটির ইপিএস হয়েছে দুই টাকা ৭১ পয়সা আর এনএভিপিএস হয়েছিল ১৬ টাকা ৭০ পয়সা আর মোট মুনাফা করে ১৯ কোটি ৫৬ লাখ ৩০ হাজার টাকা। আর ২০১৯ সালে কোম্পানি বিনিয়োগকারীদের পাঁচ শতাংশ বোনাস আর ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..