স্পোর্টস

আইসিসির পরিকল্পনায় চ্যাম্পিয়নস কাপ

ক্রীড়া ডেস্ক : বেশ আগে থেকেই ওয়ানডে ফরমেটে হয়ে আসছিল চ্যাম্পিয়নস ট্রফি। তবে ২০২৩-২০৩১ সম্প্রচার বর্ষচক্রে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ আয়োজন করতে চায় আইসিসি। এ টুর্নামেন্ট শুধু ছেলেদের নয়, মেয়েদের জন্যও টি-টোয়েন্টি ও ওয়ানডে সংস্করণে চ্যাম্পিয়নস কাপ আয়োজন করার পরিকল্পনা করছে সংস্থাটি।

২০২৪ ও ২০২৮ সালে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ আয়োজনের পরিকল্পনা করছে। এদিকে ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ ২০২৫ ও ২০২৯ সালে মাঠে গড়ানোর চিন্তা করছে সংস্থাটি। এর মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০২৬ ও ২০৩০) ও ওয়ানডে বিশ্বকাপও (২০২৭ ও ২০৩১) থাকছে।

চ্যাম্পিয়নস ট্রফির নিয়মেই হবে ওয়ানডের চ্যাম্পিয়নস কাপ। তবে ছয়টি দল নিয়ে ১৬টি ম্যাচ আয়োজন করা হবে এ টুর্নামেন্টে। কিন্তু টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপের ম্যাচ সংখ্যা এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়ে বেশি।

নতুন এ টুর্নামেন্টের আয়োজক হতে আগ্রহী দেশগুলোর কাছ থেকে দরপত্র আহ্বান করেছে আইসিসি। আগামী ১৫ মার্চের মধ্যে আগ্রহী দেশগুলোকে আবেদন করতে হবে। তবে বিসিসিআই, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আইসিসির এ পরিকল্পনায় নাখোশ। কেননা এ তিন বোর্ড নিজেদের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে ফাঁকা সূচি রাখার দাবি রয়েছে আগে থেকেই।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..