আউটস্ট্যান্ডিং প্রিন্সিপাল ইনভেস্টিগেটর পুরস্কার পেলেন বারির বিজ্ঞানী

প্রতিনিধি, গাজীপুর: কেমিক্যাল ও প্রিজারভেটিভমুক্ত কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও তাদের পারিবারিক আয় বাড়াতে ভূমিকা রাখায় মোস্ট আউটস্ট্যান্ডিং প্রিন্সিপাল ইনভেস্টিগেটর পুরস্কারে ভূষিত হলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) বিজ্ঞানী ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা।

তার গবেষণার ফল আন্তর্জাতিক তিনটি জার্নালে প্রকাশিত হয়েছে। এ পর্যন্ত তার ৬১টি গবেষণাপত্র দেশি-বিদেশি নানা জার্নালে প্রকাশিত হয়েছে।

গতকাল বিকালে বারির প্রটোকল অফিসার মো. আল-আমিন স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তিনি জানান, এশিয়ান ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার কো-অপারেশন ইনিশিয়েটিভ (এএফএসিআই), রুরাল ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (আরডিএ), কোরিয়ার ‘২০২০ মোস্ট আউটস্ট্যান্ডিং প্রিন্সিপাল ইনভেস্টিগেটর’ পুরস্কার পেলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা।

তিনি বারির পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগে ‘ডেভেলপমেন্ট অব এগ্রিকালচারাল প্রডাক্টস প্রসেসিং টেকনোলজি’ বিষয়ে গবেষণা করেন। তার গবেষণা এএফএসিআইয়ের সদস্যভুক্ত ১৩টি দেশে একযোগে পরিচালিত হয়।

ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা প্রধান পর্যবেক্ষক, সহযোগী পর্যবেক্ষক ও প্রকল্প পরিচালক হিসেবে দেশি-বিদেশি ১০টির বেশি গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ফুড টেকনোলজি বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি এবং চীনের চায়না কৃষি বিশ্ববিদ্যালয়ের বেইজিং থেকে ফুড সায়েন্স ও নিউট্রিশনের ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯৪৪  জন  

সর্বশেষ..