আগস্টে যুক্তরাষ্ট্রে বাড়ি বিক্রি বেড়েছে

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে নতুন একক পারিবারিক বাড়ি বিক্রি গত আগস্টে টানা দ্বিতীয় মাসের মতো বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে বাড়ির চাহিদাও প্রায় কভিড-পূর্বস্তরে পৌঁছেছে। তবে মহামারি কারণে শ্রমিক ও কাঁচামাল সংকটে বাড়ির দাম বেড়েছে ২০ শতাংশের বেশি। খবর: রয়টার্স।

স্থানীয় সময় গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ এক প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়,  আগস্টে নতুন বাড়ির সরবরাহ গত ১৩ বছরের মধ্যে সবচেয়ে বেশি ছিল। যদিও মাসিক ভিত্তিতে বাড়ির দাম জুলাইয়ের মতো অপরিবর্তিত ছিল।

এ বিষয়ে নিউইয়র্কের ব্রেইন ক্যাপিটালের জ্যৈষ্ঠ অর্থনীতিবিদ কনরাড ডিকুয়াড্রাস বলেন, ‘এ তথ্য থেকে বোঝা যায় যে, কভিড মহামারিকালীন সময়ে বাড়ি বিক্রি কমে গেছে এবং বিক্রির ক্ষেত্রে অবিক্রীত বাড়ির তালিকা আরও স্বাভাবিক পর্যায়ে উঠেছে। তিনি বলেন, বাণিজ্য বিভাগের তথ্যে বোঝা যায়, আগস্টে বাড়ি বিক্রির চাহিদা উচ্চপর্যায়ে ছিল।

এদিকে বাণিজ্য বিভাগের নতুন প্রতিবেদনে দেখা যায়, আগস্টে নতুন বাড়ি বিক্রি এক দশমিক পাঁচ শতাংশ বেড়ে বার্ষিক ভিত্তিতে সাত লাখ ৪০ হাজার ইউনিট বাড়ি বিক্রি হয়েছে। যেখানে সংশোধিত প্রতিবেদনে জুলাইয়ে বিক্রি হয়েছিল সাত লাখ ২৯ হাজার ইউনিট। যদিও প্রথমদিকের এক প্রতিবেদনে জুলাইয়ে সাত লাখ আট হাজার ইউনিট বাড়ি বিক্রির তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদনে দেখানো হয়, আগস্টে নতুন বাড়ি বিক্রি যুক্তরাষ্ট্রের দক্ষিণাংশে বেড়েছে ছয় শতাংশ আর পশ্চিমে এক দশমিক চার শতাংশ। অন্যদিকে উত্তপূর্বাঞ্চলে বেড়েছে ২৬.১ শতাংশ। কিন্তু মধ্যাঞ্চলে বিক্রি হ্রাস পেয়েছে ৩১.১ শতাংশ। যদিও রয়টার্সের অর্থনীতিবিদরা পূর্বাভাস দিয়েছিলেন ১১.২ শতাংশ বিক্রি বেড়ে সাত লাখ ১৪ হাজার ইউনিট হবে। কিন্তু প্রত্যাশার চেয়ে বেশি বিক্রি হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, বার্ষিক ভিত্তিতে আগস্টে বিক্রি কমেছে ২৪.৩ শতাংশ। যদিও চলতি বছরের জানুয়ারিতে ৯ লাখ ৯৩ হাজার ইউনিট বিক্রি হয়ে ২০০৬ সালের পর রেকর্ড করেছে। কিন্তু এরপর নির্মাণ খাতের কাঁচামালের দাম বৃদ্ধি এবং শ্রমিক সংকটে বাড়ির দাম বেড়ে যায়। ফলে ক্রেতা কমে যায়।

এদিকে গত মাসে যেসব বাড়ি বিক্রি হয়েছে তার প্রায় ৭৮ শতাংশ বাড়ি ছিল নির্মাণাধীন বা এখনও নির্মাণ করা হয়নি এমন বাড়ি।

নতুন বাড়ির চাহিদা চূড়ায়: এদিকে কভিড মহামারিকালীন চাকরিজীবীদের বাসা থেকে কাজের সুযোগ এবং জনসংখ্যার কম ঘনত্ব এলাকায় বাড়ির চাহিদা চূড়ায় পৌঁছেছে। বুধবার ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রিয়েলটরসের এক প্রতিবেদনে বলা হয়, গত মে মাসে বাড়ির দাম রেকর্ড বৃদ্ধির পর আগস্টে মধ্যম অবস্থায় ছিল। ফলে বাড়ির চাহিদা বৃদ্ধি পেয়েছে। এদিকে, আগস্টে নতুন বাড়ির দাম মাসিক ভিত্তিতে স্থিতিশীল থাকলেও বার্ষিক ভিত্তিতে গত এক বছরের তুলনায় ইউনিটপ্রতি ২০.১ শতাংশ বেড়ে তিন লাখ ৯০ হাজার ডলার। আর আগের মাসে ছিল ইউনিটপ্রতি দুই লাখ ডলার থেকে সাত লাখ ৪৯ হাজার ডলার পর্যন্ত।

আগস্টে যুক্তরাষ্ট্রজুড়ে তিন লাখ ৭৮ হাজার নতুন বাড়ি প্রস্তুত ছিল, যা ২০০৮ সালের অক্টোবর থেকে গত ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ সরবরাহ। আর গত জুলাইয়ে ছিল তিন  লাখ ৬৬ হাজার, যার মধ্যে ৬২.৭ শতাংশ ছিল নির্মাণাধীন। এর মধ্যে রেকর্ড ২৭.৮ শতাংশ বাড়ি এখনও নির্মাণই হয়নি।

সর্বশেষ..