শোবিজ

আগামীকাল থেকে লিট ফেস্ট শুরু

শোবিজ ডেস্ক

ঢাকায় নবমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীর মিলনমেলা ‘ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল’ (লিট ফেস্ট)। বাংলা ও বাঙালিকে বিশ্বমঞ্চে তুলে ধরার প্রত্যয় নিয়ে তিন দিনব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়েছে। বাংলা একাডেমি প্রাঙ্গণে আগামীকাল থেকে শুরু হয়ে চলবে ৯ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৭টা পর্যন্ত সবার জন্য উš§ুক্ত থাকবে এ উৎসব। তবে এর জন্য আগে থেকেই অনলাইনে নিবন্ধন করতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা লিট ফেস্টের আয়োজকরা এসব তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান প্রমুখ।

আয়োজন বিষয়ে সাদাফ সায্ বলেন, আগামী ৭ থেকে ৯ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এ সাহিত্য উৎসবে পাঁচ মহাদেশের ১৮ দেশ থেকে শতাধিক বিদেশি ও দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক, রাজনীতিক অংশ নেবেন। দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ পাবেন দর্শনার্থীরা। তিন দিনের এ আয়োজনে অংশ নেবেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকার পুরস্কারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল প্রমুখ। দুই বাংলার জনপ্রিয় লেখক শঙ্করও আসছেন এবারের উৎসবে। এছাড়া উৎসবে যোগ দেবেন বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, শাহীন আখতার, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেন প্রমুখ। অংশ নেবেন ভারতীয় সাংবাদিক  প্রেয়াগ আকবর, প্রিয়াঙ্কা দুবে, ফিনিশ সাংবাদিক মিন্না লিন্ডগ্রেন, ডিএসসি পুরস্কারপ্রাপ্ত লেখক এইচএম নাকভি, ব্রাজিলের কথাসাহিত্যিক ইয়ারা রড্রিগেজসহ আরও অনেকে। সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার উৎসবে থাকছে বইয়ের সমারোহ ও দেশীয় ঐতিহ্যকে তুলে ধরার উš§ুক্ত মঞ্চ।

পাশাপাশি বই প্রকাশ ও বইয়ের মোড়ক উšে§াচন করা হবে। উৎসবের প্রথম দিন জেমকন সাহিত্য পুরস্কার দেওয়া হবে। দ্বিতীয় দিনে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’। প্রসঙ্গত, আট বছর আগে এটির যাত্রা হয়েছিল ‘হে উৎসব’ নামে। পরে এ উৎসবের নাম হয় ‘ঢাকা লিট ফেস্ট’।

সর্বশেষ..