প্রিন্ট করুন প্রিন্ট করুন

আগামীকাল পর্যন্ত বৃদ্ধি হজ নিবন্ধন

নিজস্ব প্রতিবেদক : হিজরি ১৪৪৩ মৌসুমের সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় চলমান হজ নিবন্ধনের সময় আগামীকাল রোববার পর্যন্ত বাড়ানো হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে গতকাল একথা জানানো হয়েছে।

এতে বলা হয়, চলতি ২০২২ সালের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় নিবন্ধন কার্যক্রম ২২ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। এ জন্য আজ শনিবার হজ কার্যক্রমে সম্পৃক্ত ব্যাংকের সংশ্লিষ্ট শাখা নিবন্ধনের অর্থ গ্রহণ করবে।

উল্লেখ্য, চলতি বছর যারা হজে যেতে চান, তাদের জন্য হজ প্যাকেজ ঘোষণা করেছে সরকার, যাতে খরচ বাড়ছে লাখ টাকার বেশি। সরকারিভাবে দুটি এবং বেসরকারিভাবে হজে যাওয়ার জন্য একটি প্যাকেজ চ‚ড়ান্ত করা হয়।

সম্প্রতি ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এক অনুষ্ঠানে সাংবাদিকের বলেন, সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে এ খরচ হবে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আর দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজের জন্য জনপ্রতি খরচ ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা ঠিক করা হয়েছে।

এর আগে ২০২০ সালে ওই বছরের জন্য হজ প্যাকেজ অনুমোদন দেয়া হয়েছিল। তবে মহামারির কারণে ওই বছর বা গত বছর বাংলাদেশ থেকে কেউ হজ করতে সৌদি আরবে যেতে পারেননি।

২০২০ সালে সরকারি ব্যবস্থাপনায় মোট তিনটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। প্যাকেজ-১-এ সর্বমোট ৪ লাখ ২৫ হাজার টাকা, প্যাকেজ-২-এ তিন লাখ ৬০ হাজার এবং প্যাকেজ-৩-এ তিন লাখ ১৫ হাজার টাকা খরচ ধরা হয়েছিল। আর বেসরকারি প্যাকেজে তিন লাখ ৫৮ হাজার টাকা খরচ নির্ধারণ করে দেয়া হয়েছিল। সে হিসেবে এবার হজে যাওয়ার খরচ বাড়ছে লাখ টাকার বেশি। বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন আর বেসরকারি ব্যবস্থাপনার ৫৩ হাজার ৫৮৫ জন এবার হজে যেতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে এবার ৯ জুলাই হজ অনুষ্ঠিত হতে পারে।