দিনের খবর প্রথম পাতা

আগ্রহের কেন্দ্রে ছিল ব্যাংক শেয়ার

মুস্তাফিজুর রহমান নাহিদ: পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় গতকাল ডিএসইর প্রধান সূচক বাড়ে ৫৩ পয়েন্ট। দিন শেষে সূচকের অবস্থান হয় পাঁচ হাজার ৫৮৮ পয়েন্ট। একইভাবে বেড়েছে সিংহভাগ কোম্পানির শেয়ারদর।

এদিকে বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, গতকাল বিনিয়োগকারীদের আগ্রহের কেন্দ্রে ছিল ব্যাংক খাত। মুলত বিমার শেয়ার ছেড়ে গতকাল ব্যাংক খাতে ঝুঁকে পড়েন তারা। এর জের ধরে সকাল থেকে বাড়তে থাকে এসব শেয়ারদর, যে কারণে দিন শেষে এ খাতে তালিকাভুক্ত ৩১টি কোম্পানির মধ্যে ২৯টির শেয়ারদর বাড়ে।

ব্যাংক শেয়ারের দর বাড়লেও এর উল্টো অবস্থানে ছিল বিমা খাত। এ খাতে যে পরিমাণ বিক্রয় চাপ ছিল, সে তুলনায় ক্রেতা ছিল কম। এর জের ধরে দিন শেষে বিমা খাতে তালিকাভুক্ত ৫০টি কোম্পানির মধ্যে মাত্র ৪০টির দর কমতে দেখা যায়।

অন্যদিকে বিমা খাতের বিক্রয় চাপ বেশি থাকায় গতকাল অনেকে কম দরে শেয়ার ছেড়ে দেন। এ কারণে মোট লেনদেনে এগিয়ে যায় খাতটি। দিন শেষে এ খাতের অবদান দেখা যায় ৩২ শতাংশ। পরের অবস্থানে থাকা বিবিধ খাতের কোম্পানির অবদান ছিল ১৪ শতাংশের বেশি। তৃতীয় স্থানে থাকা ব্যাংক খাতের অবদান ছিল প্রায় ৯ শতাংশ।

এদিকে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৩৯৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়। এর মধ্যে ব্লক মার্কেটে লেনদেন হয় ৯৭ কোটি টাকা। মার্কেটটিতে অংশ নেয় তিনটি কোম্পানি। কোম্পানিগুলোর এক কোটি ছয় লাখ ৭৩ হাজার ৯২৩টি শেয়ার ৯০ বার হাতবদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৯৬ কোটি ৭৮ লাখ ৫৪ হাজার টাকার লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৫৯ কোটি ৭১ লাখ ৩০ হাজার টাকার লেনদেন হয়েছে প্রভাতী ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ আট কোটি ৭৭ লাখ ৯৬ হাজার টাকার বেক্সিমকোর। তৃতীয় সর্বোচ্চ আট কোটি ২৭ লাখ ৭৬ হাজার টাকার লেনদেন হয়েছে ইস্টার্ন ইন্স্যুরেন্সের।

এছাড়া অগ্রণী ইন্স্যুরেন্সের ১৫ লাখ ৮৭ হাজার টাকার, আমান ফিডের ছয় লাখ ৫৫ হাজার টাকার, এশিয়া ইন্স্যুরেন্সের ৩৩ লাখ টাকার ও বিচ হ্যাচারির পাঁচ লাখ ১৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। একইভাবে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের পাঁচ লাখ ৪৯ হাজার টাকার, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ডের ৯ লাখ দুই হাজার টাকার ও সিটি জেনারেল ইন্স্যুরেন্সের ছয় লাখ ৪৩ হাজার টাকার শেয়ার লেনদেন হতে দেখা যায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..