মত-বিশ্লেষণ

আজকের এইদিনে

বাংলাদেশের সংগীত জগতের কিংবদন্তি গীতিকার ও বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র এবং বহুমুখী প্রতিভার একটি অনন্য নাম ড. আবু হেনা মোস্তফা কামাল। তিনি ১৯৩৬ সালের ১১ মার্চ সিরাজগঞ্জের উল্লাপাড়ার গোবিন্দা গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্রাবস্থা থেকেই তিনি সংস্কৃতিসেবী হিসেবে সুনাম অর্জন করেন।

আবু হেনা মোস্তফা কামাল কলেজে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬২ সালে তিনি জনসংযোগ পরিদপ্তরে সহকারী পরিচালক পদে যোগদান করেন। পরে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন।

জীবনের প্রথম দিকে তিনি তদানীন্তন পূর্ব বাংলার রেডিও, টেলিভিশনের একজন খ্যাতিমান সংগীতশিল্পী হিসেবেও পরিচিত হন। তিনি গীতিকার, গায়ক, সুবক্তা ও টেলিভিশনের জনপ্রিয় উপস্থাপক হিসেবে সংস্কৃতির প্রায় সব ক্ষেত্রে প্রতিষ্ঠা লাভ করেন।

আবু হেনা মোস্তফা কামাল বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্বদেশপ্রেম, মানবপ্রেম, গভীর আবেগ সব মিলিয়ে আধুনিক শিল্পচর্চার এক পরিশীলিত রূপের দেখা মেলে তার কবিতা আর গানে। ‘তুমি যে আমার কবিতা’, ‘অনেক বৃষ্টি ঝরে’, ‘নদীর মাঝি বলে’, ‘অপমানে তুমি জ্বলে উঠেছিলে সেদিন বর্ণমালা’র মতো অনন্য সৃষ্টি করেছেন আবু হেনা মোস্তফা কামাল। তিনি সাময়িক পত্রিকায় সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক সরস কলাম লিখে প্রশংসিত হন।

সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য তিনি সুহƒদ সাহিত্য স্বর্ণপদক, একুশের পদকসহ নানা পদক ও সম্মাননা অর্জন করেন। ১৯৮৯ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

 আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি 

#         ১৯১০   স্বাধীনতা সংগ্রামী ও বিপ্লবী প্রমথনাথ মিত্র মৃত্যুবরণ করেন

#         ১৯৩২    সৌদি আরব প্রতিষ্ঠিত হয় এবং আবদুল আজিজ বিন সৌদ দেশটির বাদশাহ হিসেবে ক্ষমতায় অধিষ্ঠিত হন

#         ১৯৪৯   সোভিয়েত ইউনিয়ন সর্বপ্রথম পারমাণবিক বিস্ফোরণ ঘটায়

#         ১৯৭৩   চিলির কবি ও কূটনীতিক পাবলো নেরুদা, মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..