মত-বিশ্লেষণ

আজকের এইদিনে

উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলনের পথিকৃৎ মনি গুহ। তিনি ১৯১৪ সালের এই দিনে কলকাতার মাদারীপুরে জন্মগ্রহণ করেন। কিশোর বয়সেই ফরিদপুরে অনুশীলন সমিতির সক্রিয় সদস্য হিসেবে তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে জড়িয়ে পড়েন। এ জন্য তাকে কারাবরণ করতে হয়। কারাগারে তিনি ভারতের কমিউনিস্ট নেতাদের সঙ্গে পরিচিত হন এবং ১৯৪০ সালে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। ১৯৪৭ সালে তিনি কলকাতা চলে যান। তিনি তেভাগা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং এ জন্য তাকে আবারও কারাবরণ করতে হয়। কারাগার থেকে মুক্তি পেয়ে তিনি কলকাতার কারখানা শ্রমিকদের মধ্যে ট্রেড ইউনিয়ন গড়ে তোলেন।

মনি গুহ সোভিয়েত ইউনিয়ন কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেসে গৃহীত নতুন কৌশলের তীব্র সমালোচনা করেন এবং এর বিপরীতে নিজের বক্তব্য তুলে ধরে লিফলেটে ছেপে ১৯৫৮ সালে ভারতের কমিউনিস্ট পার্টির কংগ্রেস প্রতিনিধিদের মাঝে বিতরণ করেন। এ জন্য তিনি কমিউনিস্ট আন্দোলন বিরোধী হিসেবে চিহ্নিত হন এবং কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত হন।

১৯৭০ সালে সুনীল সেন গুপ্ত ও সুনীতি রাইকে নিয়ে মনি গুহ ওয়েস্ট বেঙ্গল কো-অর্ডিনেশন কমিটি অভ রেভ্যুলেশনারিজ গঠন করন। তিনি ডি ভি রাওসহ ‘প্রোলেতারিয়ান পথ’ নামক পত্রিকার যুগ্ম সম্পাদকের দায়িত্ব পান। ১৯৭৫ সালে তিনি ইউনিটি সেন্টার অব কমিউনিস্ট রেভ্যুলেশনারিজ অব ইন্ডিয়া (মার্কসিস্ট-লেনিনিস্ট) গঠন করেন এবং পাঁচ সদস্যের কেন্দ্রীয় কমিটির একজন সদস্য নির্বাচিত হন। ১৯৭৬ সালে পার্টি দুইভাগ হয়ে গেলে মনি গুহ একাংশের সাধারণ সম্পাদক মনোনীত হন। ১৯৭৮ সালে তিনি ঘোষণা করেন, ভারতে পুঁজিবাদের বিকাশ ঘটেছে এবং এখানে সমাজতান্ত্রিক বিপ্লবের সময় এসেছে। আজীবন বিপ্লবী মনি গুহা ২০০৯ সালে ৭ এপ্রিল মৃত্যুবরণ করেন।

আজকের এই দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#         ১৯৩৫  ছাপাখানায় প্রথম বাংলা লাইনোটাইপ ব্যবহƒত হয়

#         ১৯৪৩  পোল্যান্ডের শ্রমিক নেতা লেস ওয়ালেসা জন্মগ্রহণ করেন

#         ১৯৫৩ খ্যাতিমান নাট্য নির্দেশক এসএম সোলায়মান জন্মগ্রহণ করেন

#         ১৯৯২  চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..