মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

রবীন্দ্রসংগীত শিল্পী এবং সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব কলিম শরাফীর আজ ৯৫তম জন্মবার্ষিকী। তার পুরো নাম মাখদুমজাদা শাহ সৈয়দ কলিম আহমেদ শরাফী। ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় তিনি জন্মগ্রহণ করেন। তিনি সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিজেকে সবসময় নিয়োজিত রেখেছেন। কলিম শরাফী গণসংগীত, রবীন্দ্রসংগীত ছাড়াও কলকাতা বেতার, বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও চলচ্চিত্রে সংগীত পরিবেশন করেন। তিনি চলচ্চিত্র ও সংগীত পরিচালনাও করেছেন। তিনি সাংস্কৃতিক সংগঠন প্রান্তিক, হ-য-ব-র-ল এবং সংগীত ভবন প্রতিষ্ঠা করেন। ১৯৫৮ সালে পাকিস্তান সরকার তার গান রেডিওতে সম্প্রচার নিষিদ্ধ করে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল ছিল। তার নির্মিত প্রামাণ্যচিত্র ‘ভেনিস’ আন্তর্জাতিক পুরস্কার অর্জন করে।
কলিম শরাফী শিল্পকলা একাডেমি কাউন্সিল ও শিশু একাডেমি, বাংলাদেশ বেতার টিভি শিল্পী সংস্থা, বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা ও নাগরিক নাট্যাঙ্গনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
নব্বইয়ের দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনের শিল্পী-সংস্কৃতিকর্মীদের সংগঠিত করার কাজ করেন তিনি। যুদ্ধাপরাধের বিচারের দাবিতে গণআদালতে সম্পৃক্ত হওয়ায় ১৯৯১ সালে রাষ্ট্রদোহিতার মামলায় কলিম শরাফীকে আসামি করা হয়। তিনি একুশে পদক, স্বাধীনতা দিবস পুরস্কার, রবীন্দ্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা অর্জন করেন। ২০১০ সালের ২ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৮২ রেডক্রসের প্রতিষ্ঠাতা নোবেল লরিয়েট জন্মগ্রহণ করেন
# ১৮৬১ কলকাতার জোড়াসাঁকোতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন
# ১৯১১ বাংলাদেশি সাহিত্যিক ও শিক্ষাবিদ আ ন ম বজলুর রশীদ জন্মগ্রহণ করেন
# ১৯২১ রুমানিয়ায় কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয়
# ১৯৯৩ মার্কসবাদী দার্শনিক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় মৃত্যুবরণ করেন
# ১৯৪৫ সোভিয়েত লাল ফৌজের বার্লিন বিজয়ের মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ফ্যাসিস্ট জার্মানির পরাজয় ঘটে
# ১৯৬২ রবীন্দ্রনাথের জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় উদ্বোধন করা হয়
# ১৯৯৬ দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্য যুগের পরবর্তী নতুন সংবিধান গৃহীত হয়

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..